Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Health Benefits of Rohu Fish: হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে চান? প্রতি দিন পাতে রাখবেন কোন মাছ

রুই মাছে রয়েছে ভরপুর প্রোটিন। শরীর সুস্থ রাখার ক্ষেত্রে প্রোটিনের ভূমিকা অপরিহার্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১৯
Save
Something isn't right! Please refresh.
রুই মাছে রয়েছে ভরপুর প্রোটিন।

রুই মাছে রয়েছে ভরপুর প্রোটিন।
ছবি: সংগৃহীত

Popup Close

বাঙালির মৎস প্রেম চিরন্তন। ঝালে-ঝোলে-অম্বলে মাছ একে বারে স্বমহিমায় নিজের জায়গা ধরে রেখেছে বাঙালির রসনা বিলাসে। রসনা তৃপ্তির পাশাপাশি শরীর স্বাস্থ্যের দিকেও সমান ভাবে খেয়াল রাখে মাছ। করোনা আবহে রোগ প্রতিরোধের বিষয়টির দিকে বাড়তি নজর দিতে বলেছেন চিকিৎসকরা। সব মাছেই কিছু না কিছু গুণ রয়েছে। তবে কাঁটার ভয়ে অনেকেই কিছু কিছু মাছ এড়িয়ে চলেন। বিশেষ করে বাচ্চারা। তবে রুই মাছ কিন্তু এদিক থেকে সুবিধাজনক।

রুই মাছে রয়েছে ভরপুর প্রোটিন। শরীর সুস্থ রাখার ক্ষেত্রে প্রোটিনের ভূমিকা অপরিহার্য। রুই মাছে ক্যালোরির পরিমাণ খুবই কম। ফলে যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য আদর্শ হতে পারে এই মাছ। রুই মাছের তেলে থাকা অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসি়ড যা রক্তের ক্ষতিকারক কোলেস্টেরল এলডিএল ও ভিএলডিএল হ্রাস করে এবং উপকারী কোলেস্টেরল এইচডিএলের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে হৃদ্‌যন্ত্রে চর্বি জমতে দেয় না।

Advertisement
রুই মাছ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

রুই মাছ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।
ছবি: সংগৃহীত


‘আমেরিকার স্কুল অব নিউট্রিশন’- এর চিকিৎসা সংক্রান্ত পত্রিকা অনুযায়ী, রুই মাছ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। উচ্চ রক্তচাপ থাকলে তা কমাতেও সাহায্য করে।

‘ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল ইনফরমেশন’ বলছে, ওমেগা থ্রি রক্তের অণুচক্রিকা জমাট বাঁধতে দেয় না। ফলে রক্তনালীতে জমাট বাঁধতে না পারার কারণে হৃদ্‌রোগের ঝুঁকি অনেক কম থাকে। রুই মাছে রয়েছে ভিটামিন এ, ডি, ই। ক্যালসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, লোহা-খনিজ সমৃদ্ধ রুই মাছ স্নায়ুতন্ত্র ও ফ্যাটের বিপাক ক্রিয়াতেও ব্যপক ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement