Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Male Infertility: রাতে অতিরিক্ত মোবাইলের ব্যবহার ক্ষতি করে শুক্রাণুর, দাবি গবেষণায়

বিশেষজ্ঞদের মতে অধিকাংশ ক্ষেত্রেই পুরুষদের বন্ধ্যাত্বের কারণ নিহিত থাকে জীবন যাপনের পদ্ধতি এবং ধূমপান ও মদ্যপানের অভ্যাসের মধ্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জানুয়ারি ২০২২ ১৫:৩৪
Save
Something isn't right! Please refresh.
রাতে মোবাইল, ল্যাপটপের ব্যবহার ডেকে আনে বন্ধ্যাত্ব।

রাতে মোবাইল, ল্যাপটপের ব্যবহার ডেকে আনে বন্ধ্যাত্ব।
ছবি: সংগৃহীত

Popup Close

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মতে, ভারতে সন্তানধারণের সমস্যা তৈরি হওয়ার পিছনে একটি বড় কারণ পুরুষদের বন্ধ্যাত্ব। ভারতে এই হার প্রায় ২৩ শতাংশের কাছাকাছি। বিশেষজ্ঞদের মতে অধিকাংশ ক্ষেত্রেই পুরুষদের বন্ধ্যাত্বের কারণ নিহিত থাকে জীবন যাপনের পদ্ধতি এবং ধূমপান ও মদ্যপানের অভ্যাসের মধ্যে। তবে এ বার বিজ্ঞানীরা খুঁজে পেলেন আরও একটি কারণ, যার ফলে দেখা দিতে পারে এই সমস্যা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


বিশেষজ্ঞদের দাবি, সন্ধ্যার পর ও গভীর রাতে মোবাইল, ল্যাপটপের মতো সামগ্রী ব্যবহার করলে ক্ষতি হয় শুক্রাণুর। এই ধরনের বৈদ্যুতিক যন্ত্রের পর্দা থেকে নির্গত স্বল্প তরঙ্গদৈর্ঘ্যের বিকিরণই এর জন্য মূলত দায়ী বলে মত তাঁদের। এর প্রভাব এতই নেতিবাচক যে এর ফলে শুক্রাণুর গতিবেগ, ঘনত্ব ও গঠন ক্ষতিগ্রস্থ হয়। এই বৈদ্যুতিক সামগ্রীগুলির থেকে নির্গত স্বল্প তরঙ্গদৈর্ঘ্যের আলো যত বেশি ক্ষণ ধরে চোখে যায়, ততই বেশি ক্ষতিগ্রস্থ হয় শুক্রাণু।

বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত ঘুমের অভাবও এই সমস্যার অপর একটি কারণ। আলোকপটির নীল রঙের দিকের রশ্মিগুলি মেলাটোনিন ক্ষরণ হ্রাস করে। যা ঘুমের বিঘ্ন ঘটায়। ফল স্বরূপ নেতিবাচক প্রভাব পড়ে সন্তানধারণের ক্ষমতার উপর। এই ধরনের বিকিরণের ফলে যে ক্ষতি হয়, তা অনেক সময় জিনগত পরিবর্তন যা কার্যত একমুখী। অর্থাৎ এক বার ক্ষতিগ্রস্থ হলে আর সেরে ওঠার সম্ভাবনা থাকে না।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement