Advertisement
০২ মে ২০২৪
Vitamin D Deficiency Symptoms

গরমে অত্যধিক ক্লান্ত হয়ে পড়ছেন? শরীরে কোন ভিটামিনের অভাব ঘটল?

গ্রীষ্মের ক্লান্তি সহজে কাটতে চায় না। অনেকে আবার এমন দুর্বল হয়ে পড়েন যে, কাজকর্ম ছেড়ে বিশ্রাম নেওয়া ছাড়া উপায় থাকে না। কোন ভিটামিনের অভাবে হতে পারে এমন?

Symbolic Image.

গরমে ক্লান্ত লাগে বিভিন্ন কারণে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১২:১৬
Share: Save:

শরীরের অত্যন্ত উপকারী একটি উপাদান হল ভিটামিন ডি। হাড়ের ক্ষয় রোধ করা থেকে মানসিক উদ্বেগ কমানো— এই ভিটামিনের গুণ কম নয়। প্রয়োজনীয় এই উপাদান শরীরের অন্দরেই তৈরি হয়। তবে সাম্প্রতিক কিছু গবেষণা জানাচ্ছে, ভিটামিন ডি-র অভাবে ভুগছেন দেশের প্রায় ৭৬ শতাংশ নাগরিক। নারী-পুরুষ নির্বিশেষে ভিটামিন ডি-র ঘাটতির সমস্যা ক্রমশ প্রকট হচ্ছে।

‘ন্যাশনাল হেল্‌থ সার্ভিস’-এর দেওয়া তথ্য জানাচ্ছে, হাড় মজবুত করা ছাড়াও ভিটামিন ডি-র আরও অনেক উপকারিতা রয়েছে। রক্তে কমতে থাকা এই ভিটামিনের মাত্রা মূত্রাশয়ের ক্যানসার, অবসাদ এবং ডায়াবিটিসের মতো রোগেরও জন্ম দেয়।

মহিলাদের ক্ষেত্রে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয় মূলত ঋতুস্রাব বন্ধ হওয়ার পর। পুরুষদের ক্ষেত্রেও আবার নির্দিষ্ট একটা বয়সের পর রক্তে ভিটামিন এ-র অভাব দেখা যায়।

শীতকালে ভিটামিন ডি-র ঘাটতি বেশি দেখা যায়। কারণ সূর্যালোকের অভাব। কিন্তু গ্রীষ্মে চড়া রোদ থাকা সত্ত্বেও অনেক সময়ে শরীরে ভিটামিন ডি-র মাত্রা কমে যায়। গরমকালেও যে এমন হতে পারে, তা অনেকেই মানতে চান না। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, পর্যাপ্ত পরিমাণে রোদ থাকা সত্ত্বেও ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হতে পারে। কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

Symbolic Image.

মহিলাদের ক্ষেত্রে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয় মূলত ঋতুস্রাব বন্ধ হওয়ার পর। ছবি: সংগৃহীত।

হাড়ের ক্ষয়

হাড় মজবুত ও শক্তিশালী রাখতে প্রয়োজন পর্যাপ্ত ক্যালশিয়াম। যার জোগান দেয় ভিটামিন ডি। তবে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলে ক্যালশিয়ামের অভাবে হাড় ভিতর থেকে ক্ষয়ে যেতে থাকে।

অত্যধিক ক্লান্তি

শরীরে ভিটামিন ডি-র অভাব ঘটলে সব সময়ে একটা ক্লান্তি ঘিরে থাকে। অতি অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ার প্রবণতা দেখা যায়। গরমে এমনিতেই ক্লান্তি বেশি হয়। গরমের কারণে হচ্ছে ভেবে অনেকেই বিষয়টি এড়িয়ে যান। কিন্তু এমন হলে আলাদা করে সাবধান থাকা জরুরি।

মানসিক অবসাদ

গবেষণা বলছে, ভিটামিন ডি শরীরের পাশাপাশি মনকেও নিয়ন্ত্রণ করে। বিশেষ করে শীতকালে যখন সূর্যের আলো কম থাকে, তখন মানসিক অবসাদ যেন আরও চেপে বসে। কিন্তু গরমেও হতে পারে এমন। গ্রীষ্মের রোদে তাপ এত বেশি থাকে যে, ভিটামিন ডি পরিপূর্ণ ভাবে শোষণ করতে পারে না শরীর।

পিঠে ব্যথা

শুধু বয়স্করা নন, পিঠের ব্যথার সমস্যায় ভুগছেন অনেক কমবয়সিরাও। অনেকেই এর কারণ হিসাবে দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে বসে কাজ করাকে ধরে নেন। তবে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলেও হতে পারে পিঠে ব্যথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Vitamin D Deficiency Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE