Advertisement
২০ এপ্রিল ২০২৪
Vitamin Deficiency in Children

সন্তান খেতে চাইছে না, এমন সাধারণ সমস্যার পিছনেও কোনও বড় রোগ লুকিয়ে রয়েছে কি?

খেতে না চাওয়া, খেলাধুলো করতে না চাওয়া, খিটখিটে মেজাজ— শিশুদের সাধারণ এই অভ্যাসগুলি শুধুই অভ্যাস না-ও হতে পারে।

কোন ভিটামিনের অভাবে শিশুদের কী কী রোগ হয়?

কোন ভিটামিনের অভাবে শিশুদের কী কী রোগ হয়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:২৯
Share: Save:

শিশুরা খেলবে, দৌড়ঝাঁপ করবে, পড়বে, কাটবে, ছড়বে আবার সেরেও যাবে। তেমনটাই আশা থাকে প্রত্যেক অভিভাবকের। খাবার খাওয়া নিয়ে কমবেশি সব শিশুই সমস্যা করে। তাই এ নিয়ে প্রথম প্রথম খুব বেশি চিন্তাও করেন না কেউ। আপাতদৃষ্টিতে সুস্থ মনে হলেও খিটখিটে মেজাজ, দুর্বলতা, খিদে না পাওয়ার মতো সমস্যা কিন্তু স্বাভাবিক না-ও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, শিশুদের এমন কিছু অভ্যাস, যা কাছের মানুষদের চোখে স্বাভাবিক মনে হলেও, তা আসলে শরীরে কোনও যৌগের অভাবেও হতে পারে। খাওয়াদাওয়ার পাশাপাশি নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

শরীরে কোন যৌগের অভাবে কোন লক্ষণ দেখা দিতে পারে?

১) ভিটামিন এ-র অভাব

ছোট থেকেই কি সন্তান চোখে ঝাপসা দেখছে? খেয়াল করে দেখুন তো, চোখের সাদা অংশে লাল বা খয়েরি দাগ রয়েছে কি না। এই সমস্যা কিন্তু ভিটামিন এ-এর অভাবে হতেই পারে। এ ছাড়া, এই ভিটামিনের অভাবে শিশুরা পেটের সংক্রমণেও ভুগতে পারে।

২) ভিটামিন বি কমপ্লেক্সের অভাব

যখনই খাওয়াতে বসেন, সন্তান খাবার মুখে নিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকে। যে খাবারই খেতে দেন না কেন, সবেতেই অনীহা। খিদে না পাওয়া কিন্তু ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে হতেই পারে। এ ছাড়াও শারীরিক দুর্বলতা, ঠোঁটে বা জিভে ঘায়ের মতো সমস্যাও এই ভিটামিনের অভাবে হতে পারে।

৪) ভিটামিন ডি-র অভাব

হাড়ের জোর না থাকলে বাড়ন্ত বাচ্চাদের শরীরের গঠন কোনও ভাবেই ঠিক হবে না। খেলাধুলো করতে গিয়ে পড়ে গেলে, হাত-পায়ের হাড় ভাঙে খুব সহজেই। এ ছাড়াও দুধের দাঁত পড়ে গেলে, নতুন দাঁত উঠতেও অনেক দেরি হয়।

৩) ভিটামিন সি-র অভাব

দু’দিন অন্তর সন্তান সর্দিকাশিতে ভুগছে। আবার, ক’দিন ধরেই লক্ষ্য করছেন দাঁত মাজতে গিয়ে মাড়ি থেকে রক্ত পড়ছে। এই সব সমস্যা কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে।

৫) ক্যালশিয়ামের অভাব

শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলে, ক্যালশিয়াম পুরোপুরি শোষিত হতে পারে না। হাড়়, দাঁতের সমস্যা, পেশিতে টান, চনমনে ভাব না থাকা— এই সব সমস্যা ক্যালশিয়ামের অভাবে হতে পারে।

৬) আয়রনের অভাব

সন্তান ফর্সা, কিন্তু ইদানীং যেন স্বাভাবিকের চেয়ে বেশি ম্লান লাগছে। এ ছাড়াও একাগ্রতার অভাব, খিটখিটে মেজাজ, বার বার ঠান্ডা লাগা আয়রনের অভাবে হতে পারে।

৭) সোডিয়াম এবং পটাশিয়ামের অভাব

আর পাঁচটা বাচ্চার মতো আপনার সন্তান লাফিয়ে-ঝাঁপিয়ে খেলাধুলো করতে পারছে না। তা নিয়ে বেশ চিন্তাতেই ছিলেন। শীতে আবার ঘুমের মধ্যে পায়ের পেশিতে এমন টান ধরছে যে কান্নাকাটি জুড়ে বসছে। এই সমস্যা কিন্তু সোডিয়াম, পটাশিয়ামের অভাবে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Deficiency vitamin D Vitamin C
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE