Advertisement
২০ এপ্রিল ২০২৪
Joint pain

Home Remedies for Joint Pain: ৩ ঘরোয়া উপায়: নিমেষে দূর হবে গাঁটের ব্যথা

আজকাল হাঁটুর ব্যথা সমস্যায় ভোগেন অনেকেই। ঘরোয়া উপায়ে কী ভাবে পাবেন উপশম?

হাঁটুর ব্যথা বা গাঁটের সমস্যা এখন আর বয়সের গণ্ডিতে আটকে নেই।

হাঁটুর ব্যথা বা গাঁটের সমস্যা এখন আর বয়সের গণ্ডিতে আটকে নেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১২:৪৪
Share: Save:

হাঁটুর ব্যথা বা গাঁটের সমস্যা এখন আর বয়সের গণ্ডিতে আটকে নেই। যে কোনও বয়সেই হানা দিতে পারে এই সমস্যা। শরীরে পর্যাপ্ত ক্যালশিয়ামের অভাব, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত শরীরচর্চার অভাব মূলত গাঁটের ব্যথার অন্যতম কারণ। সকালে উঠে অনেকেরই মাটিতে পা ফেলতে কষ্ট হয়। বিশেষ করে বাড়ির বয়স্ক সদস্যদের দেখা যায় যে বসলে আর উঠতে পারছেন না। হাঁটুর ব্যথায় বেশি ক্ষণ এক জায়গায় দাঁড়িয়ে থাকতে পারছেন না। নিয়মিত বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ, স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি ঘরোয়া উপায়েও গাঁটের ব্যথা উপশম করতে পারেন।

হাঁটু বা গাঁটের ব্যথা কমাতে দারুণ কার্যকরী ঠান্ডা-গরম জলের সেঁক।

হাঁটু বা গাঁটের ব্যথা কমাতে দারুণ কার্যকরী ঠান্ডা-গরম জলের সেঁক। ছবি: সংগৃহীত

১) ঠান্ডা-গরম সেঁক: হাঁটু বা গাঁটের ব্যথা কমাতে দারুণ কার্যকরী ঠান্ডা-গরম জলের সেঁক। যে অংশে ব্যথা, সেখানে পালা করে প্রথমে গরম জলের ব্যাগ এবং পরে নরম কাপড়ে মোড়ানো বরফের সেঁক দিন। শুধু ব্যথা বাড়লে নয়, রোজই এক বার করে এই গরম-ঠান্ডা সেঁক দিতে পারেন। এতে ব্যথা অনকেটা কম থাকবে।

২) অ্যাপেল সাইডার ভিনিগার: অ্যাপেল সাইডার ভিনিগারে রয়েছে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস। হাঁটুর ব্যথা কমাতে দারুণ উপকারী এটি। এক কাপ উষ্ণ জলে দু’চামচ ভিনিগার ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে দিনে ৩-৪ বার খেতে পারেন। ব্যথা কমবে। এ ছাড়াও অ্যাপেল সিডার ভিনিগারে অলিভ অয়েল মিশিয়ে মালিশ করলেও উপকার পেতে পারেন।

৩) হলুদ ও আদা চা: হলুদ ও আদায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট যা যেকোনও ব্যথা কমাতে সাহায্য করে। দু’কাপ জলে হলুদ ও আদা ফুটিয়ে অর্ধেক করে নিন। এ বার ওই মিশ্রণে এক চামচ মধু মিশিয়ে দিনে অন্তত দু’বার খান। হলুদের মধ্যে থাকা কারকিউমিন ব্যথা সৃষ্টিকারী হরমোনের নিঃসরণ কমিয়ে দেয়।

ব্যথা কমাতে ঘরোয়া উপায়ে ভরসা রাখার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিতেও ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint pain Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE