Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Eye

AC Side Effects: দীর্ঘ সময়ে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকেন? চোখের এই সমস্যা হচ্ছে না তো?

দীর্ঘ সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে শুষ্ক হয়ে যেতে পারে চোখ। চিকিৎসায় বিলম্ব হলে দেখা দিতে গুরুতর সমস্যা।

এসিতে বাড়ে চোখের সমস্যা?

এসিতে বাড়ে চোখের সমস্যা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ০৮:৪৩
Share: Save:

শীতাতপ নিয়ন্ত্রিত অফিসে বসে নিজের মতো কাজ করছেন, অথচ আচমকাই চোখ চুলকাতে শুরু করে দিল? কারণ হতে পারে অফিসের এসি। শুনতে অবাক লাগলেও বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে চোখের গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞদের একাংশের দাবি, শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র বাতাসের আর্দ্রতা শুষে নেয়। তাই বদ্ধ ঘরে দীর্ঘ সময় এসি চললে বাতাসে আর্দ্রতার পরিমাণ একেবারে কমে যেতে পারে। আর বাতাসের আর্দ্রতা কমে গেলে তার প্রভাব পড়ে চোখের উপর। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইভাপোরেটিভ ড্রাই আইজ’। বিশেষজ্ঞরা বলছেন, চোখের পাতায় থাকে এমন সব গ্রন্থি যেগুলি থেকে জলীয় পদার্থ ক্ষরিত হয়। ক্ষরিত হয় স্নেহপদার্থও। দীর্ঘ সময় ধরে এসিতে থাকলে চোখের পাতায় থাকা এই লিপিড উৎপাদক গ্রন্থিগুলিও ক্ষতিগ্রস্ত হয়। প্রভাব পরতে পারে অশ্রুগ্রন্থির উপরেও। সব মিলিয়ে চুলকাতে থাকে চোখ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

এই ধরনের সমস্যা দেখা দিলে অবিলম্বে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। সময় মতো চিকিৎসা না হলে চোখ এতটাই শুষ্ক হয়ে যেতে পারে যে, চোখ রক্তাভ হয়ে যাওয়া ও অনবরত জল পড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এর উপসর্গের সঙ্গে কিছুটা কনজাঙ্কটিভাইটিসের মিল রয়েছে। চিকিৎসায় বিলম্ব হলে কর্নিয়ায় আলসার দেখা দিতে পারে। সে ক্ষেত্রে কর্নিয়া প্রতিস্থাপনেরও প্রয়োজন হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.