Advertisement
২০ এপ্রিল ২০২৪
cancer

Cervical Cancer: গন্ধই বলে দেবে জরায়ুমুখ ক্যানসার আছে কি না! কী ভাবে বুঝবেন

ক্যানসার বাড়ছে কি না, তা বোঝার নানা ধরনের উপায় থাকে। কিন্তু গন্ধ দিয়ে যে ক্যানসারের আভাস পাওয়া যায়, তা কি জানেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ২১:৪২
Share: Save:

ক্যানসারের উপসর্গ কী? এ নিয়ে আলোচনার অন্ত নেই। দ্রুত কী ভাবে বোঝা যাবে যে, শরীরের ভিতরে ক্যানসার বাড়ছে?

বোঝার উপায় নিয়ে এখনও স্পষ্ট ধারণা কারও যে আছে, তা নয়। এক একটি অঙ্গে ক্যানসার হলে এক এক ধরনের উপসর্গ থাকে। সাধারণত বার বার ঘুরেফিরে আসা জ্বর, ওজন কমে যাওয়া— এ সবকে ক্যানসারের উপসর্গ বলে ধরা হয়। কিন্তু এমন অনেক কিছু আছে, যা ক্যানসারেরই উপসর্গ। কিন্তু অনেক সময়ে বোঝাও যায় না।

তেমনই অচেনা একটি উপসর্গ হল শ্বেতস্রাবের দুর্গন্ধ।

মেয়েদের শ্বেতস্রাব কেমন হচ্ছে, তার উপর অনেক কিছু নির্ভর করছে। শ্বেতস্রাবের রং থেকে গন্ধ, সবই এ ক্ষেত্রে খেয়াল করা জরুরি।

জরুয়ুমুখ ক্যানসার যদি বাড়তে থাকে শরীরে, তবে আরও একটি কথা মনে রাখতে হবে। শ্বেতস্রাবের সময়ে সাধারণত এমন ক্ষেত্রে তলপেটে বেশ ব্যথা হয়।

জরুয়ুমুখ ক্যানসার যদি বাড়তে থাকে শরীরে, তবে আরও একটি কথা মনে রাখতে হবে। শ্বেতস্রাবের সময়ে সাধারণত এমন ক্ষেত্রে তলপেটে বেশ ব্যথা হয়।

শ্বেতস্রাবের দুর্গন্ধ কিন্তু জরায়ুমুখ ক্যানসারের একটি বড় ইঙ্গিত। এমনই জানানো হয়েছে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণাপত্রে।

কিছু মহিলার নিয়মিত শ্বেতস্রাব হয়। তা স্বাভাবিক নয়। সেই শ্বেতস্রাবের রং ঠিক কেমন, তা খেয়াল করতে হবে। যদি শ্বেতস্রাব থেকে দুর্গন্ধ বেরোয়, তবেও সাবধান হওয়া জরুরি। কারণ শ্বেতস্রাব থেকে সাধারণত কোনও গন্ধ বেরোনোরই কথা নয়।

জরুয়ুমুখ ক্যানসার যদি বাড়তে থাকে শরীরে, তবে আরও একটি কথা মনে রাখতে হবে। শ্বেতস্রাবের সময়ে সাধারণত এমন ক্ষেত্রে তলপেটে বেশ ব্যথা হয়। দুর্গন্ধ এবং ব্যথা, দু’টি জিনিস ইঙ্গিত দিতে পারে শরীরের ভিতরে ক্যানসার বাড়ছে। এমন কোনও উপসর্গ দেখলে তাই সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer Cervical Cancer Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE