Advertisement
২০ এপ্রিল ২০২৪
Yoga

Yoga for Highblood pressure: উচ্চরক্তচাপের সমস্যায় দীর্ঘদিন ভুগছেন? সুস্থ থাকতে ভরসা রাখবেন কোন ৩টি যোগাসনে

ওষুধ খেলেই যে রক্তচাপের সমস্যা থেকে চিরতরে মুক্তি মেলে এমনটি নয়। এর জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চার অনুশীলন।

প্রতি দিন নির্দিষ্ট কয়েকটি শরীরচর্চার অভ্যাসেই বশে থাকবে রক্তচাপ।

প্রতি দিন নির্দিষ্ট কয়েকটি শরীরচর্চার অভ্যাসেই বশে থাকবে রক্তচাপ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৪৪
Share: Save:

জীবনযাপনে অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যভ্যাস, মাত্রাতিরিক্ত কাজের চাপ, মানসিক উদ্বেগের ফলে উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খান। তবে ওষুধ খেলেই যে রক্তচাপের সমস্যা থেকে চিরতরে মুক্তি মেলে এমনও নয়। তাহলে কী করণীয়? চিকিৎসকরা বলছেন, প্রতি দিন নির্দিষ্ট কয়েকটি শরীরচর্চার অভ্যাসেই বশে থাকবে রক্তচাপ।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিৎ হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

শবাসন।

শবাসন। ছবি: সংগৃহীত

শবাসন

সবচেয়ে সহজ আসন মনে হলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিৎ হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে শরীর সংলগ্ন রাখুন। হাতের তালু দু’টি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছুক্ষণ এই ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন এবং মস্তিষ্ক দুটোই শান্ত থাকবে।

বলাসন

বলা হয়, যোগাভ্যাসের সবচেয়ে আরামদায়ক একটি আসন। ইংরেজিতে একে বলা হয় ‘চাইল্ডস পোজ’ এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দুটি গড় হয়ে প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন। আর ছাড়ুন। কয়েক মুহূর্ত এটা করার পর ধীরে ধীরে উঠে বসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga High Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE