Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Health

Yoga for Thyroid Problem: ৩ ব্যায়াম: থাইরয়েডের সমস্যার চটজলদি সমাধান

অনেকেই থাইরয়েডের সমস্যায় ঘোগেন। নিয়মিত শরীরচর্চায় বশে থাকবে থাইরয়েড।

থাইরয়েডে সমস্যা থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা।

থাইরয়েডে সমস্যা থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ০৬:৫৬
Share: Save:

পৃথিবীতে অন্তত ১৫ শতাংশ মানুষ থাইরয়েডজনিত সমস্যায় ভোগেন। থাইরয়েডের সমস্যা অত্যন্ত সাধারণ এবং পরচিত একটি রোগ। বেশির ভাগ সময়ে মহিলারা বেশি আক্রান্ত হলেও মহিলা-পুরুষ নির্বিশেষে থাইরয়েডর সমস্যা ভুগতে দেখা যায়। থাইরয়ে়ড বা অন্তঃক্ষরা গ্রন্থির অবস্থান গলায়। থাইরয়েডে সমস্যা থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা। খাওয়াদাওয়ায় বিধি-নিষেধ থেকে শুরু করে নিয়মিত শরীরচর্চা। ওজন কমানো ছাড়াও নিয়ম করে ব্যায়াম করলে অনেক সুফল পাওয়া যায়। কঠিন অসুখের সঙ্গে লড়াই করা যায় অবলীলায়। থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতেও তাই কার্যকরী হতে পারে কয়েকটি ব্যায়াম।

থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখবেন কোন ৩টি ব্যায়ামে?

১) ভুজঙ্গাসন

প্রথমে উপুড় হয়ে দু’পা জোড়া করে সোজা রেখে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা ঘাড়ের দিকে হেলিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন এই ব্যায়ামটি করুন।

ওজন কমানো ছাড়াও নিয়ম করে ব্যায়াম করলে অনেক সুফল পাওয়া যায়।

ওজন কমানো ছাড়াও নিয়ম করে ব্যায়াম করলে অনেক সুফল পাওয়া যায়। ছবি: সংগৃহীত

২) হলাসন

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দু’টি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দুটিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এ বার পিঠ ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলি মাটি স্পর্শ করে। এ বার বুকের কাছে থুতনি নিয়ে আসুন। হাতের তালুর পিঠ এ ভাবে ধরে রাখতে সাহায্য করে। এই আসনটি প্রায় কিছু ক্ষণ ধরে রাখুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৩) সর্বা‌ঙ্গাসন

হলাসনের মতোই এই আসনটি করার জন্যে প্রথম চিৎ হয়ে শুয়ে পড়ুন। তার পর পিঠের উপর ভর দিয়ে দু’হাতের তালুর সাহায্যে কোমর ও পা দুটি উপরে তুলে ধরুন। এ বার কনুই থেকে হাত ভাঁজ করে পিঠটা ছেড়ে দিন তালুর উপর। কাঁধ, কোমর, পায়ের পাতা যেন এক সরলরেখায় থাকে। বুকের সঙ্গে থুতনি স্পর্শ করে দৃষ্টি স্থির করে সরাসরি পায়ের পাতার দিকে তাকান। কিছু ক্ষণ এই অবস্থায় থাকুন। মিনিট দুয়েক পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Thyroid Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE