Advertisement
১৯ এপ্রিল ২০২৪
diabetes

Diabetic Sweet: ৩ ধরনের মিষ্টি: খেতে পারেন ডায়াবিটিস রোগীরাও

ডায়াবিটিস রোগীরাও অনেক সময়ে মিষ্টি খেতে চান। রইল এমন কিছু মিষ্টির সন্ধান, যা খেতে পারবেন তাঁরাও।

ডায়াবিটিস রোগীদেরও মিষ্টিমুখ করাতে পারেন

ডায়াবিটিস রোগীদেরও মিষ্টিমুখ করাতে পারেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ১১:৩৮
Share: Save:

ডায়াবিটিস এমন একটি রোগ যাতে খাওয়াদাওয়াতে লাগাম টানা ছাড়া কোনও উপায় থাকে না। কিন্তু সব সময়ে কি মন সেই নিয়ম মেনে চলতে চায়? অনেক ডায়াবিটিস রোগীই লুকিয়ে লুকিয়ে মিষ্টি খেয়ে নেন। কিন্তু এই ভাবে হুটহাট মিষ্টি খেলে বিপদের আশঙ্কা থাকে। তার চেয়ে অপেক্ষাকৃত নিরাপদ কিছু মিষ্টি জাতীয় খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে অনেক ভাল। রইল তেমনই তিনটি খাবারের হদিস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চিয়া পুডিং

চিয়া পুডিং ডায়াবিটিস রোগীদের খাদ্য তালিকায় একটি দারুণ জিনিস হতে পারে। চিয়া বীজ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। এটি হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তা ছাড়াও, চিয়া পুডিংয়ে থাকে প্রোটিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ফাইবার, পটাশিয়ামের মতো বিভিন্ন পুষ্টিগত উপাদান।

২। ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটের গ্লাইসেমিক সূচক খুব বেশি না। তাই পরিমিত পরিমাণে খেলে ডার্ক চকোলেট ডায়াবিটিস রোগীদের জন্য বেশ নিরাপদ। পাশাপাশি, ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, জিঙ্ক, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামের মতো উপাদান।

৩। নাশপাতি

ডায়াবিটিসের রোগীরা সব ফল খেতে পারেন না। যে যে ফল ডায়াবিটিস রোগীরা খেতে পারেন, তার মধ্যে অন্যতম এটি। নাশপাতির গুণ বহুমুখী এবং বিভিন্ন ডেজার্টের সঙ্গেও এই ফল পরিবেশন করা যেতে পারে। পিনাট বাটার, ডার্ক চকোলেট, দই ইত্যাদির সঙ্গে খাওয়া যেতে পারে নাশপাতি।

তবে মনে রাখবেন সবার শরীর সমান নয়। ডায়াবিটিসের মাত্রা ও ধরনও সমান নয়। তাই যে কোনও ধরনের মিষ্টি খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

diabetes sweet Diabetic diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE