Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Drinks and Beverages to Avoid

৩ পানীয়: সকালে খালি পেটে খেলে বাড়বে পেটের সমস্যা

খালি পেটে জল খাওয়ার নিদান বহু দিনের। তবে স্বাস্থ্য সচেতন যাঁরা, তাঁরা জলের সঙ্গে অনেক কিছু মিশিয়ে খেয়ে থাকেন। এই অভ্যাসও কি আদৌ ভাল?

Image of drinks

খালি পেটে কোন কোন পানীয় খাবেন না? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১১:৪৫
Share: Save:

খালি পেটে জল খাওয়া ভাল। কিন্তু শরীরে জলের ঘাটতি পূরণ করতে, মেদ ঝরাতে বা হজমের সমস্যা দূর করতে অনেকেই সকালে খালি পেটে নানা রকম পানীয় খেয়ে থাকেন। কেউ আবার স্বাস্থ্যকর পানীয় ভেবে সকালে ফলের রসও খেয়ে ফেলেন। কিন্তু এই অভ্যাস কি শরীরের জন্য আদৌ ভাল? কী মত পুষ্টিবিদদের?

১) উষ্ণ জলে মধু

মেদ ঝরাতে, হজমের সমস্যা বশে রাখতে এবং বিপাকহার উন্নত করতে সকালবেলা খালি পেটে উষ্ণ জলে লেবু এবং মধুর মিশ্রণ খেয়ে থাকেন অনেকেই। তবে পুষ্টিবিদদের মতে, উষ্ণ জলে লেবুর রস তেমন ক্ষতি না করলেও মধু কিন্তু রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত করে। সকালবেলা যদি রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, সে ক্ষেত্রে সারা দিন ধরে খাবার খাওয়ার প্রবণতাও বৃদ্ধি পাবে। মেদ ঝরার পরিবর্তে উল্টে ওজন আরও বেড়ে যেতে পারে। তবে অনেকেই বলেন, কার্বোহাইড্রেটের প্রাকৃতিক উৎস হল মধু। বিভিন্ন গবেষায় দেখা গিয়েছে, বিপাকহার উন্নত করতে খাঁটি মধুর যথেষ্ট ভূমিকা রয়েছে।

Image of tea and coffee

সকালে খালি পেটে চা বা কফি খাওয়ার অভ্যাস আছে? ছবি- সংগৃহীত

২) চা এবং কফি

খালি পেটে চা বা কফি খেলে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। ফলে হজমের গোলমাল বৃদ্ধি পাওয়া অস্বাভাবিক নয়। পুষ্টিবিদদের মতে, খালি পেটে ক্যাফিনজাতীয় পানীয় খেলে কর্টিজ়ল হরমোনের মাত্রাও বেড়ে যায়। তাই ঘুম থেকে ওঠার অন্তত পক্ষে এক ঘণ্টা পর চা বা কফি খাওয়া যেতে পারে।

৩) ফলের রস

সকালে ফলের রস খেতেও নিষেধ করছেন পুষ্টিবিদেরা। কারণ ফলের মধ্যেও নানা রকম অ্যাসিড থাকে। খালি পেটে ফলের রস খেলে অম্বলের সমস্যা বেড়ে যেতে পারে। ফল যে হেতু খাবার হজমে সহায়তা করে, তাই খালি পেটে খেলে গ্যাসের সমস্যাও বৃদ্ধি পায়। এ ছাড়া প্যাকেটজাত ফলের রসে কৃত্রিম চিনি দেওয়া থাকে। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

drinks and beverage Morning Habits Tea Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE