Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২২
Heart Attack

কোন তিন অচেনা লক্ষণ নিঃশব্দে ডেকে আনে হার্ট অ্যাটাকের মতো বিপদ?

বুকে ব্যথা, শ্বাসকষ্ট— হার্ট অ্যাাটাকের প্রাথমিক কিছু লক্ষণ। এমন অনেক উপসর্গ আছে, যেগুলি হার্ট অ্যাটাকের লক্ষণ বলে না-ও মনে হতে পারে। সেগুলি কী কী?

চিকিৎসকেরা কিন্তু হার্ট অ্যাটাকের বেশ কিছু ধরন নিয়েও বার বার সাবধান করেছেন।

চিকিৎসকেরা কিন্তু হার্ট অ্যাটাকের বেশ কিছু ধরন নিয়েও বার বার সাবধান করেছেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২০:৫২
Share: Save:

উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, স্থূলতার মতো সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। যে কোনও বয়সে হার্ট অ্যাটাক হতে পারে। এর নির্দিষ্ট কোনও কারণ নেই। সাম্প্রতিকতম একটি সমীক্ষা জানিয়েছে, সকালের দিকে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বেশি।

চিকিৎসকেরা কিন্তু হার্ট অ্যাটাকের বেশ কিছু ধরন নিয়েও বার বার সাবধান করেছেন। তাঁরা বলছেন, হার্ট অ্যাটাক যে সব সময় হঠাৎ করে হবে, এমন নয়। বরং কিছু কিছু ক্ষেত্রে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’-এরও শিকার হন অনেকে। বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অতিরিক্ত ঘাম হওয়া, কাশি— হার্ট অ্যাাটাকের প্রাথমিক কিছু লক্ষণ। তবে এগুলিই যে একমাত্র, তা নয়। এমন অনেক উপসর্গ আছে, যেগুলি হার্ট অ্যাটাকের লক্ষণ বলে প্রাথমিক ভাবে না-ও মনে হতে পারে। কিন্তু তেমন কিছু দেখা দিলে জলদি ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

যে কোনও বয়সে হার্ট অ্যাটাক হতে পারে।

যে কোনও বয়সে হার্ট অ্যাটাক হতে পারে। প্রতীকী ছবি।

১) পেট ব্যথা সঙ্গে বমি বমি ভাব— প্রাথমিক ভাবে গ্যাস-অম্বলের লক্ষণ বলে মনে হতে পারে। চিকিৎসকেরা বলছেন, হার্ট অ্যাটাকের অন্যতম একটি লক্ষণ হতে পারে এটি। বেশ কয়েক বার যদি এমন হয়ে থাকে, তা হলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

২) হার্ট অ্যাটাক হওয়ার মুহূর্তে ধমনি হৃৎপিন্ডকে রক্ত পাম্প করতে প্রবল চাপ দেয়। ভিতর থেকে অতিরিক্ত পরিশ্রমের ফলে শরীরের তাপমাত্রা কমতে শুরু করে। ঘুম থেকে ওঠার পরে যদি শরীর থেকে ঠান্ডা ঘাম বেরোতে শুরু করে তা হলে সেই মুহূর্তে চিকিৎসকের সঙ্গে কথা পরামর্শ করে নিন।

৩) হার্ট অ্যাটাক হওয়ার আগে হালকা বদহজম, গ্যাসের সমস্যা হতে পারে। বাড়ির খাবার খেয়ে, পর্যাপ্ত জল খাওয়ার পরেও যদি এমন হতে থাকে তা হলে তা গুরুত্ব দিয়ে দেখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.