Advertisement
০১ মে ২০২৪
Deadly Bacteria

৫ সতর্কতা: ফ্রিজে রাখা খাবার থেকে পেটের রোগ, অ্যালার্জি রুখতে যা মেনে চলতে হবে

বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিজে খাবার রাখার ভুলেই নাকি পেটের রোগের এমন বাড়বাড়ন্ত। কেটে রাখা ফল, সব্জি বা কাঁচা মাংস রোগ সৃষ্টিকারী বিভিন্ন ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর।

Image of Fridge.

ছুটির দিনেই ব্যাগ ভরে গোটা সপ্তাহের বাজার করেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৬:৩৯
Share: Save:

সারা সপ্তাহ অফিস করে রোজ বাজার করার সময় হয় না। তাই ছুটির দিনেই ব্যাগ ভরে গোটা সপ্তাহের বাজার করেন। বাড়ি ফিরে মাছ, মাংস, শাক-সব্জি ধুয়ে ফ্রিজে রেখে দেন। রান্নার সময়ও যথেষ্ট পরিচ্ছন্নতা বজায় রাখতে চেষ্টা করেন। বাইরের খাবার এড়িয়ে চলতেই চেষ্টা করেন। তবু কেন পেটের রোগ সারতে চাইছে না? বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিজে খাবার রাখার ভুলেই নাকি পেটের রোগের এমন বাড়বাড়ন্ত। কেটে রাখা ফল, সব্জি বা কাঁচা মাংস রোগ সৃষ্টিকারী বিভিন্ন ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। এই ধরনের ব্যাক্টেরিয়াগুলি সাধারণত চোখে দেখা যায় না। কিছু ক্ষেত্রে রান্নার পরও খাবারের মধ্যে তার অবশিষ্ট অংশ থেকে যায়। পরবর্তীকালে সেখান থেকেই পেটের সমস্যা, অ্যালার্জি দেখা দিতে পারে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে খাবার ফ্রিজে রাখার আগে বা পরে কিছু বিষয়ে মাথায় রাখা জরুরি।

Image of Avocado.

ফ্রিজে খাবার রাখার পদ্ধতির ভুলে হতে পারে পেটের নানা সমস্য়া। ছবি: সংগৃহীত।

১) কাঁচা মাংস না ধুয়ে ফ্রিজে রাখুন

বাজার থেকে কেনা মাংস না ধুয়ে ফ্রিজে তোলেন না অনেকেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, রান্না করার আগে ফ্রিজ থেকে বার করে ধুয়ে নেওয়াই ভাল।

২) গরম খাবার ঠান্ডা করে ফ্রিজে তুলতে হবেগরম খাবার ঠান্ডা না করে ফ্রিজে রাখলেও ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত হতে পারে। ফ্রিজের তাপমাত্রা এবং খাবারের তাপমাত্রার অদ্ভুত সহাবস্থান জীবাণুর জন্য আদর্শ।

৩) খোসা-সহ আলু রাখার ক্ষেত্রে সাবধান হতে হবে

খোসা-সহ সেদ্ধ আলু ফ্রিজে রেখে দেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, সেদ্ধ করার পরও আলুর গায়ে ব্যাক্টেরিয়া থেকে যেতে পারে। ফ্রিজে রাখার ক্ষেত্রে তাই সাবধানতা অবলম্বন করতেই হবে।

৪) জমাট বাঁধা মাংস বাইরে বার করে রাখা যাবে না

জমাট বাঁধা মাংস রান্না করার আগে বাইরে বার করে দেন অনেকেই। বরফ গলে তা ঘরের তাপমাত্রায় এলে তবেই রান্না করা যায়। তবে এ ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ ফ্রিজ়ার থেকে বার করে মাংস, বেশ কিছু ক্ষণের জন্য ফ্রিজে রেখে দেওয়াই ভাল।

৫) ভাত গরম করার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে

রান্না করা ভাত ঠান্ডা না করে ফ্রিজে তোলার ক্ষেত্রেও সতর্ক হওয়া জরুরি। ঠান্ডা-গরমে স্টার্চজাতীয় খাবারের উপরেও খুব তাড়াতাড়ি ব্যাক্টেরিয়া জন্মাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Hygiene Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE