Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
lips

Dark Lips: কালচে ভাব দেখা দিচ্ছে ঠোঁটে? কোনও বিপদের ইঙ্গিত কি

ঠোঁটের প্রতি আমাদের অবহেলার অন্ত নেই। তাই ঠোঁটের রং বদলে যাওয়া নিয়ে মাথা ব্যথা নেই অনেকেরই।

ঠোঁটের রং বদলায় কেন?

ঠোঁটের রং বদলায় কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৬:২৫
Share: Save:

ঠোঁটে ঠোঁট রেখে গড়ে তুলতে হয় ব্যারিকেড। ঠোঁট নিয়ে কত প্রেমের পদ্য লেখা হয়েছে ইয়ত্তা নেই তারও। অথচ ঠোঁটের প্রতি আমাদের অবহেলার অন্ত নেই। তাই ঠোঁটের রং বদলে যাওয়া নিয়েও মাথা ব্যথা নেই অনেকের। কিন্তু জানেন কি এর পিছনে লুকিয়ে থাকতে পারে কোনও বড় বিপদ?
কী কী কারণে ঠোঁটের রং কালচে হয়ে যেতে পারে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। ধূমপান
অধিকাংশ ক্ষেত্রে ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে এটিই হল মূল কারণ। নিকোটিন এবং বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। এর ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট। এ বিষয়ে সতর্ক আর ক’জনই বা হয়ে থাকেন! কিন্তু আরও নানা কারণে ঠোঁটের রং কালো হয়ে যেতে পারে।

২। অ্যাডিসনস ডিজিজ
এই রোগের প্রভাবে হাইপার পিগমেন্টেশন ঘটতে পারে। যা কালো করে ঠোঁট। এই রোগের প্রভাবে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসোল এবং অ্যালডোস্টেরন নামক হরমোনের ক্ষরণ কমে যায়। যার ফলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে আসতে পারে।

৩। ক্যানসার
কখনও কখনও ঠোঁটের কালো দাগ ক্যানসারের লক্ষণ হতে পারে। বিশেষত যদি এই দাগ ক্রমশ বৃদ্ধি পায়, সংশ্লিষ্ট স্থানে রক্তপাত হয় এবং ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। মেলানোমা নামক ক্যানসারের লক্ষণ এটি।

৪। সায়ানোসিস
ঠোঁট নীলচে হয়ে এলে এবং তার সঙ্গে শ্বাসকষ্ট হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এটি সায়ানোসিসের লক্ষণ হতে পারে। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এই সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE