Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Fruits

Best Time to Eat Fruits: কোন সময়ে ফল খাওয়া বেশি উপকারী

বিশেষ কিছু ক্ষেত্রে, অতিরিক্ত কিছু উপকার মিলতে পারে কিছু বিশেষ সময়ে ফল খেলে।

ফল খাওয়ার সঠিক সময়

ফল খাওয়ার সঠিক সময় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৭:৩৯
Share: Save:

কেউ বলেন ‘খালি পেটে জল আর ভরা পেটে ফল’ খাওয়ার কথা। কেউ আবার বলেন সকালে ফল খেলে নাকি বেশি উপকার মেলে। কিন্তু কোনটা সত্যি? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, দিনের যে কোনও সময়েই খাওয়া যেতে পারে ফল। কোন সময়ে ফল খাওয়া হচ্ছে তার থেকেও গুরুত্বপূর্ণ দিনে নির্দিষ্ট সময়ের ব্যবধানে অন্তত তিন বার পরিমিত পরিমাণে ফল খাওয়া, অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে বিশেষ কিছু ক্ষেত্রে, অতিরিক্ত কিছু উপকার মিলতে পারে কিছু বিশেষ সময়ে ফল খেলে। দেখে নিন—

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। যাঁরা ওজন কমাতে চাইছেন

ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য ফাইবার সমৃদ্ধ খাবার এমনিতেই বেশ কার্যকর। তা ছাড়া ফাইবার দ্রুত পেট ভরাট করার মতো অনুভূতি তৈরি করে। তাই খাওয়ার আগে ফল খেলে দ্রুত পেট ভর্তি হয়ে যায়, কমে খাবারের মধ্যে দিয়ে অর্জিত ক্যালোরির পরিমাণ।

২। ডায়াবিটিস থাকলে

ডায়াবিটিস রোগীরা সব ফল খেতে পারেন না। যেহেতু ফলে শর্করা বেশি থাকে তাই মধুমেহ রোগীদের ফল খেতে হয় মেপে। কিন্তু অন্য কোনও ভারী খাবার বা অধিক প্রোটিনসমৃদ্ধ খাবারের সঙ্গে ফল খেলে ক্ষুদ্রান্ত্রে শর্করার শোষণের গতি কমে যায়। তাই রক্তে শর্করার মাত্রা আচমকা বৃদ্ধি পায় না।

৩। অন্তঃসত্ত্বাকালীন অবস্থায়

অনেক সময় অন্তঃসত্ত্বা থাকার সময় হবু মায়ের দেহে ডায়াবিটিস দেখা যায়। হরমোনের ভারসাম্য বিগড়ে গিয়ে এমনটা ঘটে বলে মত বিশেষজ্ঞদের। এই ধরনের সমস্যা থাকলে সকাল সকাল বেশি পরিমাণ ফল খাওয়া ভাল নয়। খালি পেটে ফল খেলে আচমকা বেড়ে যেতে পারে রক্তের শর্করার মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE