Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coffee

Coffee and Stress: মানসিক চাপ কমাতে কফি পান করছেন? বিপদ ডেকে আনছেন না তো

অনেকেই মানসিক চাপ কমাতে ঘন ঘন কফি খান। এই অভ্যাস শরীরের জন্য ভাল না খারাপ?

দুশ্চিন্তার সময় কফি খান?

দুশ্চিন্তার সময় কফি খান? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৬:২৮
Share: Save:

অনেকেই দিন শুরু করেন এক কাপ কফি খেয়ে। অনেকে আবার দীর্ঘ ক্ষণ কাজ করার জন্য বার বার কফি পান করতে থাকেন। অন্য দিকে অনেকেরই কফি খেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। কিন্তু কেন এমন হয়?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, কফিতে থাকে ক্যাফিন নামক একটি উপাদান। এই উপাদানটি, সাময়িক ভাবে স্নায়ুকে সতেজ করতে বেশ কার্যকর। তাই কফি খেলেই অনেক সময় সতেজ লাগে। কিন্তু এটি ছাড়াও কফির একাধিক বৈশিষ্ট্য আছে। কফি অ্যাসিডিক অর্থাৎ অম্ল এবং ডাইইউরেটিক বা মূত্রবর্ধক। সহজ করে বলতে গেলে, কফি এক দিকে যেমন উত্তেজনা বাড়িয়ে দিতে পারে, তেমনই শরীরের কিছু অত্যাবশ্যক সংস্থানকে কমিয়েই দিতে পারে।

পাশাপাশি বিশেষজ্ঞদের মতে, যাঁদের মানসিক দুশ্চিন্তার সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রে কফির উপর নির্ভরতা বৃহত্তর সমস্যা ডেকে আনতে পারে। এই ধরনের সমস্যায় ভোগা মানুষদের ক্ষেত্রে, কফির প্রভাবে অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে, যা সাময়িক ভাবে উত্তেজনার অনুভূতি তৈরি করে। বাড়িয়ে দেয় করটিসল হরমোনের মাত্রাও। কিন্তু যেই মুহূর্তে প্রভাব ফুরিয়ে আসে তখনই দেখা দেয় সমস্যা। দীর্ঘ সময় ধরে নিস্তেজ হয়ে যেতে পারেন সংশ্লিষ্ট ব্যক্তি। যা ‘ক্রনিক স্ট্রেস’ বা দীর্ঘস্থায়ী মানসিক চাপ তৈরি করতে পারে। কাজেই মানসিক চাপ থাকলে কফি খেতে পারবেন কি না তা বিশেষজ্ঞদের জিজ্ঞেস করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Mental Stress anxiety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE