Advertisement
২০ এপ্রিল ২০২৪
Alcohol

Alcohol and Age: মদ্যপানে ঝুঁকি সবচেয়ে বেশি কোন বয়সি পুরুষদের? জানাল ল্যানসেট

মদ্যপানের প্রবণতা ক্রমেই বাড়ছে বিভিন্ন বয়সিদের মধ্যে। কিন্তু কোন বয়সি পুরুষদের ঝুঁকি সবচেয়ে বেশি? জানাল ল্যানসেটে প্রকাশিত একটি গবেষণা।

মদ্যপানে লাগাম টানবেন কোন বয়সে?

মদ্যপানে লাগাম টানবেন কোন বয়সে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৬:৩৪
Share: Save:

বেশি বয়সি মানুষদের তুলনায় মদ্যপানে ঝুঁকি বেশি যুবকদের। অন্তত এমনই ইঙ্গিত মিলল বিজ্ঞান পত্রিকা ল্যানসেটে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণাপত্রে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের অধ্যাপিকা ইমানুয়েলা গাকিডেউয়ের নেতৃত্বে চালানো হয় এই গবেষণা। গবেষকরা ২০৪ টি দেশের ১৫ থেকে ৯৫ বছর বয়সি ব্যক্তিদের ১৯৯০ থেকে ২০২০ সাল পর্যন্ত চিকিৎসা সংক্রান্ত তথ্য ঘেঁটে দেখেছেন। গবেষণার ফল বলছে, মদ্যপানে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ১৫ থেকে ৩৯ বছর বয়সি পুরুষদের মধ্যে।

গবেষকরা বলছেন, অ্যালকোহল সংক্রান্ত স্বাস্থ্যহানি থেকে শুরু করে চোট আঘাত ও দুর্ঘটনা, মোট ২২ ধরনের বিপত্তির ৬০ শতাংশই ঘটে এই বয়সি পুরুষদের মধ্যে। গবেষকদের মতে, ১০ গ্রাম বিশুদ্ধ অ্যালকোহলকে যদি একক হিসেবে দেখা হয়, তবে তার ০.১৩৬ অংশের বেশি অ্যালকোহল পান করা উচিত নয় এই বয়সি পুরুষদের। দৈনিক এই পরিমাণের বেশি মদ্যপান করলেই দেখা দিতে পারে ক্ষতিকর প্রভাব। নারীদের ক্ষেত্রে এই মাত্রা এক এককের ০.২৭৩ ভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Lancet Journal Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE