Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chocolate

Chocolate: প্রিয় জনের মন খারাপ, কোন উপহারে আক্ষরিক অর্থেই খুশি হবেন তিনি

চকোলেটে থাকে এমন কিছু উপাদান যা নাকি সত্যিই ভাল করে দিতে পারে মন। কাজেই প্রিয় জনের মন ভাল করতে চকোলেটের জুড়ি মেলা ভার।

মনখারাপের দাওয়াই

মনখারাপের দাওয়াই ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৮:২৭
Share: Save:

প্রিয় জনের মনখারাপ? কিন্তু কী ভাবে তাঁকে খুশি করা যায় তা ভেবে পাচ্ছেন না? হাতের কাছেই রয়েছে সমাধান— কিনে আনুন এক টুকরো চকোলেট! শুধু উপহার হিসেবে নয়, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিও নির্দেশ দিচ্ছে এই কাজেরই। চকোলেটে থাকে এমন কিছু উপাদান যা নাকি সত্যিই ভাল করে দিতে পারে মন।

চকোলেটে থাকে ফিনাইলথাইলামিন। এই উপাদানটিকে অনেকেই বলেন ‘লাভ ড্রাগ’। গোটা বিষয়টির মূলেই রয়েছে এই উপাদানটি। এই ফিনাইলথাইলামিন মস্তিষ্ককে ডোপামিন নামক একটি বিশেষ হরমোন ক্ষরণ করতে উদ্দীপিত করে। এই হরমোনটি দেহে সুখানুভূতি তৈরি করে। ফলে মন ভাল হয়ে যায়। কারও কারও মতে, ফিনাইলথাইলামিন হৃদ্‌স্পন্দনকে একটি নির্দিষ্ট হারে বৃদ্ধি করে। প্রেমে পড়লেও ঠিক এই জিনিসটি ঘটে বলে মনে করেন বিশেষজ্ঞরা। ফলে সব মিলিয়ে মন ভাল হয়ে যেতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

ডোপামিন ছাড়াও আরও একটি হরমোন স্নায়ুকে এমন ভাবে উত্তেজিত করে যার ফলে মানসিক চাপ কমে ও মন চাঙ্গা হয়। এই হরমোনটির নাম এনডরফিন। চকোলেট এই হরমোনটির মাত্রা বৃদ্ধি করতেও সহায়তা করে। বিশেষ করে ডার্ক চকোলেট খেলে এই হরমোনের মাত্রা উল্লেখজনক হারে বাড়তে পারে। ডার্ক চকোলেটে থাকে কাকায়ো। যা এনডরফিন হরমোনের মাত্রা বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chocolate Benefits Happiness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE