Advertisement
০৩ মে ২০২৪
Brain Tumor

মাথায় লাগানো ছোট্ট চিপে কমবে ব্রেন টিউমার, বাঁচবে লক্ষ প্রাণ! নয়া আবিষ্কারে আশা দেখছেন বিজ্ঞানীরা

স্ট্যানফোর্ড মেডিসিনের এক দল বিজ্ঞানীর দাবি, তাঁরা আবিষ্কার করেছেন এমন এক ‘চিপ’ যাতে ঘায়েল হবে টিউমারের কোষ। অবলোহিত আলো ব্যবহার করে টিউমার কমাবে যন্ত্রাংশটি, দাবি তাঁদের।

ক্যানসার চিকিৎসায় নয়া দিশা?

ক্যানসার চিকিৎসায় নয়া দিশা? প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৪:০৭
Share: Save:

মাথায় লাগানো ছোট্ট একটি যন্ত্রাংশই প্রাণরক্ষা করতে পারে বহু ব্রেন টিউমার রোগীর। সাম্প্রতিক এক আবিষ্কার এমনই আশা দেখাচ্ছে বিজ্ঞানীদের। স্ট্যানফোর্ড মেডিসিনের এক দল বিজ্ঞানী আবিষ্কার করেছেন ওই ‘চিপ’। বিজ্ঞানীদের দাবি, অবলোহিত আলো ব্যবহার করে ওই যন্ত্রাংশ অতিক্ষুদ্র ‘ন্যানোপার্টিকল’ তৈরি করবে। আর তাতেই ঘায়েল হবে টিউমারের কোষ।

মস্তিষ্কের টিউমার যদি ক্যানসারের দিকে যায়, তবে তা কার্যত মৃত্যুদণ্ডের শামিল। প্রতি বছর বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হন এই মারণব্যাধিতে। অথচ এখনও এই রোগের চিকিৎসায় হাত-পা বাঁধা চিকিৎসকদের। গ্লায়োব্লাস্টমা নামের ব্রেন টিউমার সবচেয়ে আগ্রাসী ক্যানসারগুলির মধ্যে অন্যতম। কেমোথেরাপি, রেডিয়েশনের মতো চিকিৎসাপদ্ধতির পরেও বেশি দিন বাঁচেন না রোগী। বিজ্ঞানীদের দাবি, নতুন প্রযুক্তির হাত ধরে পনেরো দিন রোজ ১৫ মিনিট করে এই চিপ ব্যবহার করেই লড়াই করা যেতে পারে এই টিউমারের বিরুদ্ধে।

যে পদ্ধতিতে এই চিপটি কাজ করে তাকে বলে ফটোথার্মল চিকিৎসাপদ্ধতি। এতে মাথার খুলি ও চামড়ার মধ্যে বসানো এই চিপ থেকে ৪০ ডিগ্রি ফারেনহাইটের মতো তাপ তৈরি হয়, যা ক্যানসার কোষকে ধ্বংস করে, এমনই দাবি বিজ্ঞানীদের। ব্রেন টিউমারে আক্রান্ত ইঁদুরের উপর করা পরীক্ষায় দেখা গিয়েছে, এই পদ্ধতিতে সেগুলির বেঁচে থাকার সময় বেড়েছে প্রায় তিন গুণ। যে বিজ্ঞানীরা এই পরীক্ষা করেছেন, তাঁদের মধ্যে অন্যতম হামেদ আরামির দাবি, এই পদ্ধতিতে শুধু টিউমার কমেছে তাই-ই নয়, কেমোথেরাপি ও রেডিয়েশনের তুলনায় এই পদ্ধতির পার্শ্বপ্রতিক্রিয়াও বহুলাংশে কম। প্রয়োজন পড়ে না অস্ত্রোপচারেরও। তবে ইঁদুরের উপর সাফল্য মেলা মানেই যে মানুষের ক্ষেত্রেও তা কাজ করবে, এমন নয়। তাই যত দ্রুত সম্ভব মানুষের উপর পরীক্ষা করতে চান গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer treatment brain Tumor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE