Advertisement
০২ মে ২০২৪
Physical Relationship

‘বড়দের ছবি’ কি যৌনতা নিয়ে উৎসাহ বাড়াচ্ছে, না কি কমিয়ে দিচ্ছে আত্মবিশ্বাস, কী বলছে সমীক্ষা?

যৌনতা নিয়ে তরুণদের ধ্যানধারণা কেমন, তা জানতে সমীক্ষা চালায় আমেরিকার জনস্বাস্থ্যমূলক একটি প্ল্যাটফর্ম ‘হিম অ্যান্ড হারস’। কী তথ্য উঠে এল তাতে?

যৌনতার প্রতি একটি সুস্থ দৃষ্টিভঙ্গি রাখার নামই হল ‘সেক্স পজিটিভিটি’।

যৌনতার প্রতি একটি সুস্থ দৃষ্টিভঙ্গি রাখার নামই হল ‘সেক্স পজিটিভিটি’। ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৬:০৭
Share: Save:

এই আধুনিকতার যুগেও যৌনতা নিয়ে ঢাক ঢাক গুড়গুড়ের অন্ত নেই। এখনও আমেদের দেশের বড় সংখ্যক মানুষ জনসমক্ষে যৌনতা ও যৌন জীবনের ভাল মন্দের আলোচনা হতে দেখলে তেড়ে আসেন। ফলে যৌনজীবন সম্পর্কে সঠিক ধারণা অধরা থেকে যায় অনেকের কাছেই। সুস্থ যৌনজীবন সামগ্রিক ভাবেই ব্যক্তিজীবনে ইতিবাচক প্রভাব ফেলে। তবুও লোকলজ্জার ভয়ে যৌনজীবন সংক্রান্ত সুস্থ আলোচনা থেকে শত যোজন দূরে থাকেন অনেকেই। এই নিষিদ্ধতার গন্ধ সরিয়ে রেখে নিজেকে করে তুলুন ‘সেক্স পজিটিভ’। যৌনতার প্রতি একটি সুস্থ দৃষ্টিভঙ্গি রাখার নামই হল ‘সেক্স পজিটিভিটি’।

সম্প্রতি আমেরিকার জনস্বাস্থ্যমূলক একটি প্ল্যাটফর্ম ‘হিম অ্যান্ড হারস’ সেখানকার তরুণদের যৌনতা নিয়ে ধ্যানধারণা কতখানি তা জানতে সমীক্ষা চালায়। সেই সমীক্ষায় উঠে আসে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য। মোট ৩,৬৮৮ জন এই সমীক্ষায় অংশ নেন। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ শতাংশ স্বীকার করেন যে, তাঁরা নীল ছবি দেখেই প্রথম যৌনশিক্ষা পায়, ৩৭ শতাংশ বলেন বাবা-মায়েরা প্রথম তাঁদের সঙ্গে যৌনশিক্ষা নিয়ে আলোচনা করেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৩৩ শতাংশ বলেন, সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠ হয়েই প্রথম যৌনতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে, এর আগে তাঁদের যৌনতা নিয়ে খুব বেশি ধারণা ছিল না।

পর্দায় যা দেখছেন, সেটাই বাস্তব বলে মনে করার কোনও কারণ নেই।

পর্দায় যা দেখছেন, সেটাই বাস্তব বলে মনে করার কোনও কারণ নেই। ছবি: শাটারস্টক।

এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে অনেকেই স্বীকার করেন যে, পর্ন দেখার জন্য তাঁরা নিজেদের যৌনজীবন নিয়ে হতাশ হয়ে পড়ছে। সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৫১ শতাংশ বলেছেন, পর্ন দেখার পর তাঁদের যৌনতা নিয়েই ধারণা একেবারে বদলে গিয়েছে। পর্ন ছবিতে যতটা সময় নিয়ে পুরুষরা চরম মুহূর্তে পৌঁছয় আসল জীবনে তাঁদের ক্ষেত্রে এমনটা হয় না, তাই তাঁরা হতাশ হয়ে পড়ছেন। চিকিৎসকদের মতে, প্রথমেই একটা কথা মাথায় রাখতে হবে যে, নীল ছবি কিন্তু যৌন শিক্ষা প্রচারের উদ্দেশ্যে বানানো হয় না। এর উদ্দেশ্য কেবল মনোরঞ্জন দান। তাই পর্দায় আপনি যা দেখছেন, তা দেখে উত্তেজিত হতে পারেন, যৌনজীবনকে সুখকর করে তুলতে সেখান থেকে ধারণা নিতেই পারেন। তবে পর্দায় যা দেখছেন, সেটাই বাস্তব বলে মনে করার কোনও কারণ নেই।

প্রত্যেকের যৌন চাহিদা আলাদা হতে পারে। বেশি বা কম কিংবা একেবারেই যৌন মিলনের ইচ্ছা না থাকাও অসম্ভব কিছু না। সম্পর্ক বা বিবাহের ক্ষেত্রে সঙ্গীর যৌন ইচ্ছাগুলি মন খুলে শোনা ও সেগুলিকে সম্মান করাও ‘সেক্স পজ়িটিভিটি’-র একটি ধাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Physical Relationship Married life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE