Advertisement
১৯ এপ্রিল ২০২৪

জ্যোতিষ মতে সন্তানহীনতা ও পালিত সন্তান না পাওয়ার যোগ

জ্যোতিষ মতে মাতৃত্বের স্বাদ পেতে হলে বিশ্ব প্রকৃতির অনুমতি লাগে। জন্মছক বলে দেয় জাতক/জাতিকা এ জীবনে পিতৃত্ব বা মাতৃত্বের সুখ পাবে কিনা।

অসীম সরকার
শেষ আপডেট: ০৪ জুন ২০১৮ ০০:০০
Share: Save:

জ্যোতিষ মতে পঞ্চম ভাব ও পঞ্চম পতি ও বৃহস্পতির শুভত্ব বা অশুভত্বের উপর সন্তান হওয়া বা না হওয়া নির্ভর করে। আমরা এখানে আলোচনা করব যাঁরা সন্তান চাইছেন অথচ সন্তান পাচ্ছেন না, তার কারণ নিয়ে। এমনকী আর্থিক অবস্থা ভাল থাকা সত্ত্বেও পালিত পুত্র চেয়ে পাচ্ছেন না এমন উদাহরণও আছে। জ্যোতিষ মতে মাতৃত্বের স্বাদ পেতে হলে বিশ্ব প্রকৃতির অনুমতি লাগে। জন্মছক বলে দেয় জাতক/জাতিকা এ জীবনে পিতৃত্ব বা মাতৃত্বের সুখ পাবে কিনা।

এ বারে আমরা এখানে আলোচনা করব জন্মছকে গ্রহগুলির মধ্যে কী জাতীয় কম্বিনেশন থাকলে জাতক/জাতিকা সন্তান চেয়েও পাবেন না, এমনকী অফিসিয়ালি পালিত সন্তানের জন্য আবেদন করেও পাবেন না, তার কারণ:

(১) জন্মছকে লগ্নপতি, চন্দ্র যে ঘরে আছে তার অধিপতি, পঞ্চম পতি, ৭ম পতি ও বৃহস্পতি যদি দুর্বল ভাবে থাকে, তবে প্রকৃতির নিয়মে সন্তান পাওয়া থেকে বঞ্চিত হতে হবে।

(২) যখন কোনও জন্মছকে ৫টি গ্রহ সহ যমাকান্তকা ৬ষ্ঠ, ৮ম ও ১২শ ঘরে অবস্থান করে, তখন সন্তান পাওয়ার কোনও যোগ থাকে না।

(৩) যখন ৫ম ভাব কোনও জাতিকার জন্মছকে থাকে, তখন সে সন্তান সুখ থেকে এ জীবনে বঞ্চিত থাকবে।

(৪) প্রথমেই জানা দরকার কোন ভাবগুলি নপুংসক বা হিজরে চরিত্রের ভাব, যেমন, মিথুন, কন্যা, মকর ও কুম্ভের নবাংশ। আর নপুংসক গ্রহ হচ্ছে, বুধ এবং শনি। এ বারে সেই সব নপুংসক যোগগুলি নীচে আলোচনা করা হল:

(ক) যদি রবি বিজোড় নবাংশে মিথুন বা কুম্ভে এবং চন্দ্র জোড় নবাংশে কন্যা বা মকরে অবস্থান করে পরস্পর পরস্পরকে দৃষ্টি বিনিময় করে তখন নপুংসক যোগের সৃষ্টি হয়। জাতক পুরুষত্বহীন হয়ে থাকে।

(খ) কোনও জাতকের জন্ম ছকে শনি যদি জোড় নপুংসক নবাংশ কন্যা বা মকরে আর বুধ যদি বিজোড় নবাংশ মিথুন বা কুম্ভে অবস্থান করে পরস্পর পরস্পরকে দৃষ্টি বিনিময় করে ,তাহলে জাতক কামশক্তিহী্ন এবং পুরুষত্বহীন হয়ে থাকে।

(গ) রবি যদি কন্যা বা মকর এই জোর নবাংশে থাকে আর মঙ্গল যদি বিজোর নবাংশে মিথুনে বা কুম্ভে অবস্থান করে দৃষ্টি বিনিময় করে,তাহলে নপুংসক যোগের সৃষ্টি হয়।

(ঘ) চন্দ্র ও লগ্ন বিজোড় নবাংশ মিথুন বা কুম্ভে থেকে মঙ্গল দ্বারা দৃষ্ট হলে এবং সেই মঙ্গল কন্যা বা মকর নবাংশে অবস্থান করে থাকে, তাহলে নপুংসক যোগ সৃষ্টি হয়।

(ঙ) চন্দ্র জোড় নবাংশ কন্যা বা মকরে থেকে বিজোর নবাংশে অবস্থিত বুধ যদি মঙ্গল দ্বারা দৃষ্ট হয়, তাহলে নপুংসক যোগ সৃষ্টি হয়।

উপরের যোগগুলিতে পালিত পুত্রকেও পোষ্য করা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Infertility Pregnancy Astrology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE