Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ফেঙশুই মতে বাঁশগাছ বাড়িতে রাখলে ভীষণ শুভ, প্রচুর অর্থ ও সম্পদ বৃদ্ধি হয় (শেষ অংশ)

চিন-সহ সমস্ত পূর্ব এশিয়ায় এই বিশেষ প্রজাতির বাঁশগাছ এতই শুভ লক্ষণযুক্ত যা পারস্পরিক মঙ্গল কামনায় বেশির ভাগ সামাজিক উৎসবে উপহার হিসেবে দেওয়া হয়। কারও কাছ থেকে বাঁশগাছ উপহার পাওয়া মানেই শক্তি বৃদ্ধি হয়। অর্থাৎ যিনি উপহার পেলেন তাঁর শক্তি ও  সৌভাগ্য বৃদ্ধি পায়।

কৃষ্ণপ্রেম
শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ০০:০০
Share: Save:

চিন-সহ সমস্ত পূর্ব এশিয়ায় এই বিশেষ প্রজাতির বাঁশগাছ এতই শুভ লক্ষণযুক্ত যা পারস্পরিক মঙ্গল কামনায় বেশির ভাগ সামাজিক উৎসবে উপহার হিসেবে দেওয়া হয়। কারও কাছ থেকে বাঁশগাছ উপহার পাওয়া মানেই শক্তি বৃদ্ধি হয়। অর্থাৎ যিনি উপহার পেলেন তাঁর শক্তি ও সৌভাগ্য বৃদ্ধি পায়।

চিনে ভাগ্যবান বাঁশগাছকে বলা হয় Fu Gwey Zhu। এখানে Fu মানে ভাগ্য ও সৌভাগ্য বৃদ্ধি, Gwey মানে শক্তি ও সম্মান বৃদ্ধি আর Zhu মানে বাঁশগাছ।

এ বার যে জিনিসটা জানা খুবই জরুরি, সেটা হল, কত সংখ্যক বাঁশগাছ কোন বিশেষ শুভ কাজে কী ভাবে ব্যবহার করা হয়ে থাকে তা জানা। সাধারণত বিজোড় সংখ্যার বাঁশগাছ সব থেকে বেশি ব্যবহৃত হয়। ফেঙশুইয়ে বিজোড় সংখ্যার বাঁশগাছ খুবই শক্তিশালী হিসেবে ব্যবহার হয়ে থাকে। চিনে চার সংখ্যা ভীষণ অশুভ। তাই চারটি বাঁশগাছ কেউ কাউকে দেন না ও নেনও না। সত্যি যদি কেউ কাউকে চারটি বাঁশগাছ দেন, তার মানে তিনি ওই ব্যক্তির মৃত্যু কামনা করেন। মানে যিনি উপহার পেলেন তাঁর মৃত্যু কামনা করা বোঝায়।

এ বার বিভিন্ন সংখ্যক বাঁশগাছের ভিতর ফেঙশুই মতে কী তাৎপর্য লুকিয়ে আছে তা জানার চেষ্টা করব—

আরও পড়ুন: বাড়িতে এই গাছ লাগান, সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে সংসার (প্রথম পর্ব)

• একটি বাঁশগাছের তাৎপর্য: সিঙ্গল লাকি। তাৎপর্যপূর্ণ জীবন, সারল্য বোঝায়।

• দু’টি বাঁশগাছের তাৎপর্য: ডাবল লাকি। বিবাহ, প্রেম, দাম্পত্য সুখ বৃদ্ধি পাওয়া বোঝায়। সামাজিকতা ও পারিবারিক সখ্য বৃদ্ধি বোঝায়।

• তিনটি বাঁশগাছের তাৎপর্য: ব্যাপক ব্যবহার হয়ে থাকে সুখ ও শান্তি বৃদ্ধির জন্য।

• চারটি বাঁশগাছের তাৎপর্য: এটা একদম ব্যবহার হয় না। কারণ পূর্বেই জানানো হয়েছে।

• পাঁচটি বাঁশগাছের তাৎপর্য: অ্যাকাডেমিক লেভেলে ব্যবহার বেশি। ছাত্রছাত্রীদের পড়াশোনা ও সাফল্য লাভের জন্য। পড়ার টেবিলের কাছে রেখে দিলে ছাত্রছাত্রীদের মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে। কেরিয়ারের সাফল্যে প্রবল সাহায্য করে। আমাদের জীবনের পাঁচটা ফেজে যেমন, ইমোশান, ইনটিউশান, মেন্টাল, ফিজিক্যাল ও স্পিরিচুয়াল লেভেলে ভীষণ কাজ করে থাকে।

• ছ’টি বাঁশগাছের তাৎপর্য: বর্তমানে এশিয়ার থেকে ইউরোপে ছ’টি বাঁশগাছ বেশি ব্যবহার হয় ভাগ্য, উন্নতি, গোল্ডেন অপরচুনিটি পাওয়ার জন্য। অর্থ ও সম্পদের বৃদ্ধিতেও ব্যবহার করা হয়।

• সাতটি বাঁশগাছের তাৎপর্য: সাতটি গাছে মূলত স্বাস্থ্য ও রোগ আরোগ্যের ক্ষেত্রে ভীষণ ভাবে ব্যবহার হয়ে থাকে। বলা হয়, কেউ অসুস্থ থাকলে তাঁর আরোগ্য কামনায় এ ভাবে সাতটি বাঁশগাছ তাঁকে উপহার দিলে তিনি খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।

• আটটি বাঁশগাছের তাৎপর্য: আটটি বাঁশগাছ ভীষণ ভাবে অর্থ বা মানি ক্যাচার। দোকানে রেখে দিলে ব্যাপক হারে ব্যবসার সমৃদ্ধি ঘটে থাকে। তাই শুধু চিন বা জাপান নয় সমস্ত ইউরোপ ও আমেরিকায় বড় বড় কর্পোরেট সংস্থার অফিসের নির্দিষ্ট জায়গায় ব্যাপক হারে আটটি বা ২১টি বাঁশগাছ বহাল তবিয়তে শোভা পায়।

• ন’টি বাঁশগাছের তাৎপর্য: কাউকে আশীর্বাদ করতে বা তাঁর মঙ্গল কামনায় এই নয়টি বাঁশগাছ সাধারণত উপহার হিসেবে দেওয়া হয়ে থাকে। সামগ্রিক কল্যাণে বেশি ব্যবহার হয়ে থাকে।

• দশটি বাঁশগাছের তাৎপর্য: এটি পারফেকশান বা সম্পূর্ণতার প্রতীক। কারও সুখ ও সমৃদ্ধি বিশেষ ভাবে কামনায় এই দশটি বাঁশগাছ উপহার দেওয়া হয়ে থাকে।

• ২১টি বাঁশগাছের তাৎপর্য: ২১টি বাঁশগাছ সব থেকে শক্তিশালী ফেঙশুইয়ের প্রতীক। এটি সব ব্যাপারেই ব্যবহার করা যায়। সব রকম আশীর্বাদের ক্ষেত্রে এর ব্যবহার হয়ে থাকে। অর্থ, সম্পদ ও সমৃদ্ধির ব্যাপক বৃদ্ধির জন্য সমস্ত পৃথিবীতে এই মুহূর্তে এর এত ব্যাপক ব্যবহার যে বলে বোঝানো কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bamboo plant Bamboo Home House Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE