Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ganesh chaturthi

Ganesh Chaturthi: গণেশ পুজোর দিন এই কাজগুলি করলে অফুরন্ত ধন সমৃদ্ধি ঘটবে এবং যশ বৃদ্ধি পাবে

হিন্দু মতে বিঘ্ন বিনাশকারী, সঙ্কট দূরকারী, সিদ্ধিদাতা, অর্থ ও জ্ঞানের দেবতা রূপে পুজিত হন গণেশ। তাঁর পুজো করলে পরিবারে সুখ শান্তি আসে এবং জীবন অর্থ ও মানসিক শক্তিতে ভরে ওঠে, সমাজে প্রতিষ্ঠা পাওয়া যায়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৪
Share: Save:

১০ সেপ্টেম্বর, ২০২১,‌ শুক্রবার পালিত হবে গণেশ পুজো। হিন্দু মতে বিঘ্ন বিনাশকারী, সঙ্কট দূরকারী, সিদ্ধিদাতা, অর্থ ও জ্ঞানের দেবতা রূপে পুজিত হন গণেশ। তাঁর পুজো করলে পরিবারে সুখ শান্তি আসে এবং জীবন অর্থ ও মানসিক শক্তিতে ভরে ওঠে, সমাজে প্রতিষ্ঠা পাওয়া যায়। এই পুজো করলে নানা সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। বিশেষ কিছু নিয়ম রয়েছে, যা এই পুজোর সময় পালন করতে পারলে খুবই শুভ ফল লাভ করা যায়।

দেখে নিন নিয়মগুলি কী কী—

• গণেশ পুজোর দিন বাড়ির সদর দরজায় অবশ্যই একটি নারকেল ভাঙতে হবে। এর ফলে বাড়ি থেকে সমস্ত অশুভ শক্তি দূরে সরে যাবে এবং বাড়ি সম্পূর্ণ নিরাপদ থাকবে।

• এই দিন সন্ধ্যারতি করার পর গণেশের চরণে কয়েকটা কাঁচা হলুদের টুকরো অর্পণ করুন এবং পাঁচ থেকে সাত দিন সেই হলুদের টুকরোগুলি গণেশের চরণেই রেখে দিন। তার পর সেই হলুদের টুকরোগুলি হলুদ কাপড়ে মুড়ে টাকা রাখার জায়গায় রেখে দিন।

• এই দিন অবশ্যই বাড়িতে গণেশ বন্দনা পাঠ করতে হবে।

• এই দিন গণেশকে অবশ্যই লাড্ডু এবং মোদক নিবেদন করুন।

• এই পুজোয় আরতি করার সময় আরতির থালায় রাখুন পানপাতা, সুপারি, চন্দনকাঠ, একটি নিখুঁত নারকেল, মোদক, হলুদ ফুল, দুর্বা এবং একটি নতুন বস্ত্র।

• এই দিন গণেশের ছবি বা মূর্তির সামনে ঘিয়ের প্রদীপ অবশ্যই জ্বালুন।

• গণেশের কপালে হলুদ বা লাল চন্দনের টিকা লাগাতে ভুলবেন না। তবে অবশ্যই মনে রাখতে হবে যে, এই টিকা বাড়ির মহিলারা যেন না লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ganesh chaturthi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE