Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jamai Shasthi

মেয়ের জীবন সুখে শান্তিতে ভরিয়ে তুলতে জামাই ষষ্ঠীর দিন করুন এই উপাচারগুলো

জামাই ষষ্ঠী বাঙালিদের অত্যন্ত জনপ্রিয় একটি উৎসব। এই উৎসব বাঙালিরা খুব আনন্দের সঙ্গে পালন করে থাকেন। এই দিন নানা নিয়ম এবং অর্চনা করে জামাই ষষ্ঠীর ব্রত পালন করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ০৮:১৯
Share: Save:

জামাই ষষ্ঠী বাঙালিদের অত্যন্ত জনপ্রিয় একটি উৎসব। এই উৎসব বাঙালিরা খুব আনন্দের সঙ্গে পালন করে থাকেন। এই দিন নানা নিয়ম এবং অর্চনা করে জামাই ষষ্ঠীর ব্রত পালন করা হয়। জামাই ষষ্ঠীর দিন এমন কিছু নিয়ম রয়েছে যা পালন করতে পারলে মেয়ে এবং জামাই দু’জনেরই জীবন খুব সুখের হয়। তাই মেয়েকে সারা জীবন সুখ এবং আনন্দে ভরিয়ে রাখতে এই দিন করুন এই নিয়মগুলো।

দেখে নিন নিয়মগুলো কী কী—

• জামাই ষষ্ঠীর দিন অবশ্যই খেয়াল রাখতে হবে জামাই যেন শ্বশুরবাড়িতে একা না আসেন। এই দিন মেয়ে-জামাই যেন একসঙ্গে বাড়িতে প্রবেশ করেন।

• জামাই ষষ্ঠীর আগের দিন ঘরের ইশান কোণে একটা তামার ঘটিতে জল, একটা তুলসি পাতা দিয়ে রাখুন। পরের দিন অর্থাৎ জামাই ষষ্ঠীর দিন যখন জামাই বাড়িতে আসবেন তখন ঈশান কোণে রাখা জল মেয়ে-জামাইয়ের ওপর ছিটিয়ে দিন। এই প্রক্রিয়াটি গঙ্গাজল দিয়ে করলে খুব শুভ ফল পাওয়া যায়।

• এই দিন একটি সাদা সুতো পাঁচ বা সাত পাক করে নিয়ে তাতে হলুদ মাখিয়ে মা ষষ্ঠীর কাছে পুজো করিয়ে জামাইয়ের হাতে বেঁধে দিন।

• এই দিন তারা মায়ের চরণের সিঁদুর নিয়ে জামাই এবং মেয়েকে তিলক লাগান। এর ফলে মেয়ে-জামাই অত্যন্ত সুখে শান্তিতে থাকতে পারবেন।

• এই দিন যখন জামাইকে বরণ করা হয় এবং মিষ্টি খাওয়ানো হয় তখন সাধারণ জল না দিয়ে গ্লাসে ডাবের জল দিন। অবশ্যই খেয়াল রাখতে হবে যে গ্লাসটা যেন কাচের গ্লাস হয়। এর ফলে মা লক্ষ্মী সন্তুষ্ট থাকার সঙ্গে সঙ্গে জামাইয়ের জীবন ভরে উঠবে পজেটিভ এনার্জিতে।

• জামাইকে উপহার দেওয়ার ক্ষেত্রেও খেয়াল রাখতে হবে, এই দিন জামাইকে হলুদ রঙের কোনও জিনিস উপহার দিন। এর ফলে জামাইয়ের কিছুটা হলেও রাহুর দশা কেটে যাবে।

• বরণ করার নিয়ম শেষ হওয়ার পর জামাইয়ের হাতে দিন একটা নীল অপরাজিতা ফুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jamai Shasthi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE