Advertisement
১৭ এপ্রিল ২০২৪

লগ্ন অনুযায়ী জেনে নিন আপনার হিরে পরা উচিত কি না

দেখে নেওয়া যাক বিভিন্ন লগ্নে কী কী অবস্থা থাকলে হীরক ধারণ করা উচিত।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

হীরক শুক্রের রত্ন। সাধারণ ভাবে বলতে গেলে, সেই সমস্ত জাতকেরই হীরক ধারণ করা উচিত, যাঁদের জন্মকোষ্ঠীতে শুক্র কোনও শুভ গ্রহের অধিপতি। তবেই হীরক সেই জাতকের কাছে হিতকারী হয়।

এখন দেখে নেওয়া যাক বিভিন্ন লগ্নে কী কী অবস্থা থাকলে হীরক ধারণ করা উচিত।

মেষ লগ্ন-

মেষ লগ্নে শুক্র দ্বিতীয় এবং সপ্তম ভাবের অধিপতি হওয়ার কারণে মারণ প্রভাবযুক্ত হয়। এ ছাড়াও লগ্নপতি মঙ্গল এবং শুক্রের মধ্যে বন্ধুত্ব নেই। তবুও কোষ্ঠীতে যদি শুক্র স্বগৃহী হয় কিংবা নিজ উচ্চ রাশিতে থাকে বা শুভ স্থিতিতে হয়, তা হলে শুক্রের মহাদশায় হীরক ধারণ করা হলে ধন প্রাপ্তি, দাম্পত্য সুখ, বিবাহ সুখ, বাহন সুখ প্রাপ্তি হয়। কিন্তু এর সঙ্গে মারক প্রভাবও থাকতে পারে। যাঁদের কোষ্ঠীতে লগ্নে মেষ আছে তাঁদের পক্ষে হীরক ধারণ করা কখনওই উচিত নয়।

বৃষ লগ্ন-

বৃষ লগ্নের লগ্নাধিপতি হল শুক্র। বৃষ লগ্নের জাতক স্বাস্থ্যলাভ, আয়ু বৃদ্ধি এবং জীবনে উন্নতি প্রাপ্তির জন্য হীরক ধারণ করতে পারেন। শুক্রের মহাদশায় হীরক বিশেষ শুভফলদায়ী হয়।

মিথুন লগ্ন-

মিথুন লগ্নে শুক্র দ্বাদশ এবং পঞ্চম ভাবের অধিপতি হয়। পঞ্চম ত্রিকোণে এর মূল ত্রিকোণ রাশি পড়ে। এই কারণে মিথুন লগ্নের জন্য শুক্রকে শুভফলদায়ী মানা হয়। এ ছাড়াও শুক্র ও লগ্নাধিপতি বুধের সখ্যতা আছে। এ কারণে শুক্রের মহাদশায় হীরক ধারণে সন্তান সুখ, বুদ্ধি, মান-যশ এবং ভাগ্যোন্নতি হয়ে থাকে। যদি এই অবস্থায় পান্নার সঙ্গে হীরা ধারণ করা হয়, তা হলে আরও শুভ ফললাভ সম্ভব হয়।

কর্কট লগ্ন-

কর্কট লগ্নে শুক্র চতুর্থ ও একাদশের অধিপতি গ্রহ। কর্কট লগ্নে শুক্রকে কখনওই শুভ গ্রহ হিসাবে ভাবা যায় না। এছাড়া লগ্নাধিপতি চন্দ্র এবং শুক্রের মিত্রতা হয় না। তবে জন্মকোষ্ঠীতে চতুর্থ ও একাদশ ভাবকে শুভ ভাব হিসাবেই মানা হয়, তাই শুক্রের মহাদশায় যদি হীরক ধারণ করা হয়, তা হলে অত্যন্ত শুভ ফললাভ হয়ে থাকে।

সিংহ লগ্ন-

সিংহ লগ্নে শুক্র তৃতীয় ও একাদশ ভাবের অধিপতি হওয়ার কারণে শুক্রকে শুভ গ্রহ হিসাবে স্বীকার করা হয় না। কিন্তু যদি একাদশের অধিপতি হয়ে কুণ্ডলীতে লগ্ন, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, নবম, দশম কিংবা একাদশে স্থিত হয়, তা হলে শুক্রের মহাদশায় হীরক ধারণ করলে ধন প্রাপ্তি ও মান, প্রতিষ্ঠা বৃদ্ধি প্রাপ্ত হয়।

আরও পড়ুন: ভরণী নক্ষত্রের জাতক-জাতিকার স্বভাবগত বৈশিষ্ট্য জেনে নিন

কন্যা লগ্ন-

কন্যা লগ্নে শুক্র দ্বিতীয় ও নবম অধিপতি হলে অত্যন্ত শুভ এবং যোগকারক গ্রহ হিসাবে মানা হয়। সুতরাং জাতক যদি এই অবস্থায় হীরক ধারণ করে, তা হলে সর্বার্থে উন্নতি প্রাপ্ত হয়। শুক্রের মহাদশায় হীরক ধারণ করলে বিশেষ ভাবে শুভ ফলদায়ী হয়। এই অবস্থায় হীরকের সঙ্গে পান্না ধারণ করা হলে আরও শুভ ফল লাভ সম্ভব হয়।

তুলা লগ্ন-

তুলা লগ্নে শুক্র লগ্নাধিপতি রূপে অবস্থান করে। তাই তুলা লগ্নের জাতকরা হীরককে রক্ষাকবচ হিসাবে নিঃসঙ্কোচে ধারণ করতে পারেন। হীরক ধারণের ফলে এই লগ্নে জাত ব্যক্তির স্বাস্থ্য লাভ, আয়ু বৃদ্ধি, যশ, মান, ধন ইত্যাদি লাভ হয়ে থাকে। শুক্রের মহাদশাতে অবশ্যই হীরক ধারণ করা উচিত।

বৃশ্চিক লগ্ন-

বৃশ্চিক লগ্নে ব্যয় ভাব সপ্তম ভাবের অধিপতি হয়। এ ছাড়াও লগ্নপতি এবং শুক্রের পারস্পরিক মিত্রতা না থাকার জন্য এই লগ্নের জাতকের হীরক ধারণ করা উচিত নয়।

ধনু লগ্ন-

ধনু লগ্নে শুক্র ষষ্ঠ ও একাদশভাবের অধিপতি হওয়ার জন্য শুক্রকে শুভ গ্রহ হিসাবে স্বীকার করা হয় না। এ ছাড়াও শুক্র লগ্নাধিপতি বৃহস্পতির শত্রু, তবুও যদি কোষ্ঠীতে শুক্র দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, নবম, একাদশ বা লগ্নে থাকে, তা হলে শুক্রের মহাদশাতে হীরা ধারণ করলে আর্থিক লাভ ও ভাগ্যোন্নতি হয়।

মকর লগ্ন-

মকর লগ্নের জন্য পঞ্চম ও দশমের অধিপতি হওয়ার কারণে শুক্রকে অতি শুভ ও যোগকারক গ্রহ মানা হয়। এই লগ্নের জাতক যদি হীরা ধারণ করেন, তা হলে তাঁরা সর্বার্থে উন্নতিলাভ করবেন। শুক্রের মহাদশায় এই জাতকেদের অবশ্যই হীরা ধারণ করা উচিত। এই অবস্থায় হীরকের সঙ্গে যদি নীলা ধারণ করা হয়, তা হলে আরও উওম ফল লাভ হয়।

কুম্ভ লগ্ন-

কুম্ভ লগ্নের জন্য চতুর্থ ও নবমের অধিপতি হওয়ার কারণে শুক্রকে অতি শুভ ও যোগকারক গ্রহ মানা হয়। এই লগ্নের জাতক যদি হীরা ধারণ করেন, তা হলে উন্নতিলাভ করবেন। শুক্রের মহাদশায় এই জাতকেদের অবশ্যই হীরা ধারণ করা উচিত। এই অবস্থায় হীরকের সঙ্গে যদি নীলা ধারণ করা হয়, তা হলে আরও উত্তম ফল লাভ হয়।

মীন লগ্ন-

মীন লগ্নে শুক্র তৃতীয় ও অষ্টমের অধিপতি হওয়ায়, শক্রকে অত্যন্ত শুভ ফলদায়ী মানা হয়। কিন্তু এই লগ্নের জাতকদের হীরক ধারণ করা উচিত নয়, কারণ শুক্র লগ্নাধিপতি বৃহস্পতির শত্রু সম্পর্ক স্থাপিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diamond Astrology Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE