Advertisement
১৮ এপ্রিল ২০২৪

প্রেম ও ভালবাসায় রঙের ভূমিকা

দেখে নেওয়া যাক কোন রং প্রেম ও রোমান্সের ক্ষেত্রে কী রূপ অনুভূতি প্রকাশ করে

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

আমরা যত রং দেখি সব রংই সবার পক্ষে প্রযোজ্য নয়। আবার প্রত্যেকেই মনের নির্দেশে সঠিক রংটিকে পছন্দ করে থাকি। এটি তার অবচেতন মনের ক্রিয়া। মানুষ যা কিছু করে তার অধিকাংশই অবচেতন মনের ক্রিয়া থেকে উৎপত্তি। প্রেম-বিবাহ-ভালবাসায় রঙের প্রভাব গুরুত্বপূর্ণ। মানুষ নানা ভাবে নিজেদের ভালবাসার অনুভূতি প্রকাশ করে থাকে। ভালবাসার অনুভব প্রকাশে গুরুত্বপূর্ণ মাধ্যম হল রং। কিছু রং আমাদের সম্পর্ক ও রোম্যান্টিক অনুভূতিগুলোর প্রতিনিধিত্ব করে।

এখন দেখে নেওয়া যাক কোন রং প্রেম ও রোমান্সের ক্ষেত্রে কী রূপ অনুভূতি প্রকাশ করে-

লাল- ভালবাসার তীব্র অভিব্যক্তিতে লাল রং ব্যবহৃত হয়। এই রং সহজেই যে কারও হৃৎস্পন্দন দ্রুততর করে তুলতে পারে। লাল ঐতিহ্যগত ভাবে প্রেমের রং। এই রং অন্তরঙ্গতার গভীর আকাঙ্ক্ষা প্রকাশ করে।

নীল- স্বাধীনতা, কল্পনা, প্রশস্তি, অনুপ্রেরণা ও সংবেদনশীলতার রং। বিশ্বাস, আনুগত্য, আন্তরিকতা, জ্ঞান, আস্থা প্রকাশ করে নীল। বেদনার রংও নীল। এ বেদনা বিরহের, যার উৎস ভালবাসা।

সবুজ- সবুজ এমন একটি রং, যা উদ্বেগ ও বিষণ্ণতা কমাতে সাহায্য করে। এই রং আশা, আকাঙ্ক্ষা, স্বাস্থ্য, সাহসিকতা, সমবেদনার ছোঁয়া আনে। এই রং আনন্দময়, আরামদায়ক ও তারুণ্যের রং। সরাসরি প্রকৃতির প্রতিনিধিত্ব করায় এ রং সহজেই ভলবাসায় উদার করে তোলে মনকে।

আরও পড়ুন: যে রাশিগুলির মধ্যে প্রেমের সম্পর্ক সবচেয়ে শক্তিশালী হয়

সাদা- সাদা রং শুদ্ধতা ও সততার প্রতীক। একে অপরের প্রতি স্বচ্ছতা বোঝাতে কিংবা নতুন সূচনার সঙ্গে যুক্ত করা হয় এই রং।

গোলাপি- এই রং যত্নশীল প্রেমের প্রতিনিধিত্ব করে। গোলাপি শর্তহীন ভালবাসা, একে অপরের প্রতি যত্নশীলতার প্রতীক। লাল ও সাদার সমন্বয় বলে দু’টি রঙের বৈশিষ্ট্য এর মধ্যে পাওয়া যায়। লাল রং হল উষ্ণতা ও আবেগের প্রকাশ, গোলাপি রোমান্স ও কমনীয়তার প্রতিনিধিত্ব করে।

কমলা- এক গুচ্ছ কমলা রঙের ফুল মূহূর্তেই আবেগময় উষ্ণতায় ভরিয়ে তুলতে পারে আপনার সঙ্গীর মন। এটি মুগ্ধতা, উষ্ণতা ও সুখের রং।

বেগুনি- প্রাকৃতিক ভাবে কিছুটা দুর্লভ হওয়ায় এটি যে কোনও মুহূর্তকে বিশেষ করে তোলে। রাজকীয়তা, আভিজাত্য, উচ্চাকাঙ্ক্ষা ও বিলাসিতার রং হল বেগুনি। মন ও শরীরের ওপর রংটি বিভিন্ন ভাবে প্রভাব ফেলে। সংবেদনশীলতা, কল্পনা ও সৃষ্টিশীলতা উস্কে দেয়।

হলুদ- আশা এবং সুখের রং হল হলুদ। হলুদ ইতিবাচকতা, স্বচ্ছতা, শক্তি, আনুগত্য ও আনন্দ প্রকাশ করে। এই রং বন্ধুত্ব, উৎসব, তারুণ্যের জানান দেয়। তবে মনোযোগ আকর্ষণে সবচেয়ে উপযোগী।

সোনালি- এই উজ্জ্বল রং আনন্দ আর উষ্ণতার প্রতীক। এই রঙের দ্বারা আভিজাত্য ও ঐতিহ্য প্রকাশ করে। বহুকাল ধরে বাঙালির উৎসব, প্রেম, রোমান্স কিংবা বিয়ের লাল শাড়ির পাড় অথবা শেরওয়ানি, পাগড়ির অবিচ্ছেদ্য অংশ।

রুপালি- এই রঙের মাধ্যমে মার্জিত রুচির প্রকাশ ঘটে। রুপালির সমান প্রভাব দেখা যায় ঐতিহ্য ও উৎসবে। চাকচিক্যপূর্ণ এই রং প্রত্যাশা, ভরসা ও ভালবাসার প্রতীক।

পিচ- বুদ্ধি, কৃতজ্ঞতা, গুণগ্রহিতার রং। কমলা ও গোলাপির মিশ্রণে তৈরি। প্রতিনিধিত্ব করে রোমান্স, উষ্ণতা এবং কৃতজ্ঞতার। এটি প্রেমের উপলব্ধি প্রদর্শনে বিশ্বস্ত।

এসব রং ছাড়াও ফিরোজা, খয়েরি, মেরুন, আকাশি ম্যাজেন্টা, ল্যাভেন্ডার, টারকোয়েজ ইত্যাদি রংও পরিবেশ অনুযায়ী ফুটিয়ে তুলতে পারে ভালবাসার অনুভূতিগুলো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Color Love Life Love Life Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE