Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lunar Eclipse

Lunar Eclipse 2022: ২০২২ সালের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, জেনে নিন সময়

সূর্যের আলো চন্দ্রের উপর পড়ে প্রতিফলিত হলে চন্দ্রকে আলোকিত দেখায়। নিজ নিজ কক্ষপথে ভ্রমণরত অবস্থায় সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান কালে, যখন চন্দ্র পৃথিবীর ছায়ার মধ্যে এসে উপস্থিত হয় বা ছায়া অতিক্রম করার সময় সূর্যের আলো পৃথিবীর দ্বারা বাধাপ্রাপ্ত হয় তখনই ঘটে চন্দ্রগ্রহণ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ১৪ মে ২০২২ ০৬:০৮
Share: Save:

চন্দ্র সূর্যের আলোয় আলোকিত হয়। সূর্যের আলো চন্দ্রের উপর পড়ে প্রতিফলিত হলে চন্দ্রকে আলোকিত দেখায়। নিজ নিজ কক্ষপথে ভ্রমণরত অবস্থায় সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান কালে, যখন চন্দ্র পৃথিবীর ছায়ার মধ্যে এসে উপস্থিত হয় বা ছায়া অতিক্রম করার সময় সূর্যের আলো পৃথিবীর দ্বারা বাধাপ্রাপ্ত হয় তখনই ঘটে চন্দ্রগ্রহণ। ২০২২ সালের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ আগামী ১৬ মে।

গ্রহণস্পর্শ (আরম্ভ) সকাল ৭টা ৫৮ মিনিট। পূর্ণগ্রাস আরম্ভ ৮টা ৫৯ মিনিট। গ্রহণমধ্য ৯টা ৪২ মিনিট। পূর্ণগ্রাস সমাপ্তি ১০টা ২৪ মিনিটে। গ্রহণমোক্ষ (সমাপ্তি) ১১টা ২৫ মিনিট। পূর্ণগ্রাস-স্থিতি ১ মিনিট ২৫ সেকেন্ড। গ্রহণস্থিতি ৩ ঘণ্টা ২৭ মিনিট। উপচ্ছায়া-স্পর্শ (প্রবেশ) ৭টা ১ মিনিট। উপছায়া-মোক্ষ (ত্যাগ) ১২টা ২২ মিনিট।

অবশ্য ভারতবর্ষে গ্রহণ দেখা যাবে না। গ্রহণ দেখা যাবে ইউরোপের পশ্চিম অংশে, মধ্য পূর্ব আফ্রিকা, দক্ষিণ এবং উত্তর আমেরিকা, অ্যান্টার্কটিকা, অতলান্তিক এবং প্রশান্ত মহাসাগর থেকে।

গ্রহণকালে গ্রহের অবস্থান— মেষ রাশিতে অবস্থান রাহুর। বৃষ রাশিতে অবস্থান রবি এবং বুধের। তুলা রাশিতে অবস্থান করবে কেতু। চন্দ্র বৃশ্চিক রাশিতে বিশাখা নক্ষত্রে। কুম্ভ রাশিতে একত্রে অবস্থান করবে শনি এবং মঙ্গল। মীন রাশিতে অবস্থান করবে বৃহস্পতি এবং শুক্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE