Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rahu

রাহু কি সর্বদাই অশুভ? কখন রাহু কেমন ফল দান করে, জেনে নিন

রাহু-কেতু কখন শুভ কখন অশুভ ফল দান করে তা জানতে প্রথমে রাহু ও কেতু সম্বন্ধে জানা প্রয়োজন। প্রথমেই প্রশ্ন জাগে, রাহু-কেতু কী? সমুদ্র মন্থন করে অমৃত লাভ করলে ছলনা করে অসুর স্বরভানু দেবতাদের সঙ্গে অমৃত পান করেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ০৮:০৬
Share: Save:

রাহু-কেতু কখন শুভ কখন অশুভ ফল দান করে তা জানতে প্রথমে রাহু ও কেতু সম্বন্ধে জানা প্রয়োজন। প্রথমেই প্রশ্ন জাগে, রাহু-কেতু কী? সমুদ্র মন্থন করে অমৃত লাভ করলে ছলনা করে অসুর স্বরভানু দেবতাদের সঙ্গে অমৃত পান করেন। সূর্য ও চন্দ্র ওই ঘটনা দেখে তৎক্ষণাৎ ভগবান বিষ্ণুকে বিষয়টি জানালে ভগবান বিষ্ণু সুদর্শন চক্র দ্বারা স্বরভানুর দেহ থেকে মস্তক ছিন্ন করেন। দ্বিখণ্ডিত দেহের মস্তক ভাগ ‘রাহু’ এবং দেহভাগ ‘কেতু’ নামে গ্রহের স্থান পায়।

এত গেল পৌরাণিক কাহিনি। জ্যোতির্বিজ্ঞান অনুসারে রাহু-কেতুর অন্যান্য গ্রহের মতো শারীরিক কোনও অস্তিত্ব নেই। রাহু-কেতু গাণিতিক বিন্দুমাত্র (নোড)। জ্যোতিষ শাস্ত্র মতে রাহুর গুরুত্ব অপরিসীম। রাহুকে অনেক সময় জ্যোতিষ শাস্ত্র শনির সঙ্গে তুলনা করে থাকে। রাহু পার্থিব চাহিদা বৃদ্ধি করে। রাহু ভ্রম দান করে। যে ঘরে অবস্থান করে, তার ফল বৃদ্ধি করে।

জন্মকুণ্ডলীতে প্রথম স্থানে রাহুর অবস্থান স্বাস্থ্য সম্পর্কে অতৃপ্ত ফল দান করে। রোগ সংক্রান্ত বিষয়ে এই অবস্থান খুব শুভ বলা যায় না। বিবাহের ক্ষেত্রে বা বিবাহিত জীবনেও খুব শুভ ফল দান করে না।

জন্মকুণ্ডলীতে দ্বিতীয় স্থানে রাহুর অবস্থান সাংসারিক জীবনে অশুভ ফল দান করে। চোখের পক্ষে অশুভ (বিশেষত ডান চোখ)। অন্যান্য শুভ গ্রহের সঙ্গে সম্পর্কিত না হলে আর্থিক এবং কর্ম সংক্রান্ত ক্ষেত্রেও খুব শুভ ফল দান করে না।

জন্মকুণ্ডলীতে তৃতীয় স্থানে রাহুর অবস্থান ঘটলে জাতকের সাহসিকতার পরিচয় বহন করে। তবে ভাই সম্পর্কিত বিষয়ে শুভফল প্রাপ্তির সম্ভাবনা কম।

চতুর্থ স্থানে রাহুর অবস্থানের কারণে জাতকের বোকা বোকা আচরণ, বিদ্যায় বাধা, প্রতারণাপূর্ণ কাজে লিপ্ত হওয়ার সম্ভাবনা।

পঞ্চম স্থানে রাহু বিরাজ করলে সন্তান সম্পর্কিত বিষয়ে অশুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হৃদযন্ত্রের সমস্যার সম্ভাবনা।

ষষ্ঠ স্থানে রাহুর অবস্থান দীর্ঘ জীবন দান করে এবং ধন, ঋণ, শত্রুর উপর শুভ বা অশুভ প্রভাব দান করে।

সপ্তমে রাহু থাকলে বিলাসবহুল জীবনযাপনের ইঙ্গিত। বিদেশি বা অসম বিবাহ। বিবাহিত জীবনে সমস্যা। ডায়াবেটিস জাতীয় রোগে ভোগার সম্ভাবনা। আধিভৌতিক বা অধিদৈবিক সমস্যায় ভোগার সম্ভাবনা।

অষ্টম স্থানে রাহুর অবস্থানে জনগণের দ্বারা মানহানি। সহযোগীর সঙ্গে বিবাদ। বিভিন্ন ক্ষেত্রে অহেতুক অশান্তি।

নবম স্থানে রাহুর অবস্থানে জাতক নাস্তিক, ভগবান বা ধর্মীয় বিষয়ে অনাস্থা, নীতিভ্রষ্ট, পিতার সঙ্গে মন্দ সম্পর্কযুক্ত হয়।

দশম স্থানে রাহু থাকলে জাতকে সাহিত্যের, বিশেষত কাব্যের প্রতি আসক্তি, শিল্পীসত্তার বিকাশ ঘটা ও সাহসী হওয়াকে বোঝায়।

একাদশে রাহুর অবস্থানে জাতক বিখ্যাত, বিত্তশালী এবং শিক্ষিত হয়। শ্রবণশক্তির সমস্যা থাকে। বিদেশি অর্থ এবং সম্পদ উপার্জনে সক্ষম হয়।

দ্বাদশে রাহু অবস্থান করলে জাতক সমৃদ্ধশালী, অনৈতিক, পরোপকারী হয় এবং তার চোখের সমস্যা হয় (বিশেষত বাম চোখ)।

সব মিলিয়ে জন্মকুণ্ডলীতে রাহুর অবস্থান শুভ বা অশুভ এবং অন্যান্য গ্রহের অবস্থানের উপর নির্ভর করে শুভ বা অশুভ ফল নির্ভর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE