Advertisement
১৬ এপ্রিল ২০২৪

গ্রহ প্রতিকারে কয়েকটি উপরত্ন (প্রথম অংশ)

যে উপরত্নগুলি নিয়ে আলোচনা করা হবে, সেগুলি হল এমিথিস্ট,স্পাইনাল চুনি, টোপাজ, গারনেট, জারকন, ফিরোজা, পেরিডেট, স্ফটিক, জেট, সান স্টোন, স্টার রুবি, অ্যাকোয়া মেরিন, ওপাল, ইয়োনিক্স ও মুন স্টোন।

অসীম সরকার
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৮ ০০:০০
Share: Save:

উপরত্নগুলি আয়ত্তের মধ্যে হওয়াতে অবস্থা প্রতিকারের কারক হিসাবে সাধারণ মানুষের মধ্যে এগুলি বেশি জনপ্রিয়। বিভিন্ন উপরত্ন সম্বন্ধে সংক্ষিপ্ত বিবরণ নীচে দেওয়া হল। যদিও নামে উপরত্ন হলেও অনেক উপরত্নের কার্যকারিতা মূল রত্নের থেকে কোনও অংশে কম নয়। যে কেউ পরীক্ষা করে দেখতে পারেন। মূল কথা হল, সঠিক রত্ন ধারণ করতে হবে। পাশ্চাত্যের বিভিন্ন দেশে আমাদের শরীরের ভিতর যে অদৃশ্য চক্রগুলি আছে তা জাগাতে বা আরও ‘ক্লিন’ করতে ব্যাপক ভাবে উপরত্ন ব্যবহার করা হয়। যা পক্ষান্তরে গ্রহ প্রতিকার ছাড়া আর কিছু নয়।

যে উপরত্নগুলি নিয়ে আলোচনা করা হবে, সেগুলি হল এমিথিস্ট,স্পাইনাল চুনি, টোপাজ, গারনেট, জারকন, ফিরোজা, পেরিডেট, স্ফটিক, জেট, সান স্টোন, স্টার রুবি, অ্যাকোয়া মেরিন, ওপাল, ইয়োনিক্স ও মুন স্টোন।

(১) এমিথিস্ট বা সান্ধ্যমনি: শনি মহারাজ জন্মছকে কুপিত অবস্থায় থাকলে তার প্রতিকারে ব্যবহার করা হয় এমিথিস্ট। জন্মছকে শনি যদি মঙ্গলের ঘরে থাকে অর্থাৎ মেষ বা বৃশ্চিকে থাকে বা চতুর্থে বা অষ্টমে থাকে বা মঙ্গলের প্রভাব জন্মছকে অধিক মাত্রায় থাকে, তখন এমিথিস্ট ধারণ করা ভাল। এমিথিস্ট দেখতে বেগুনি রঙের হয়। এমিথিস্ট পরলে ভাল ঘুম হয়।যারা অনিদ্রা রোগে ভুগছেন তারা পরীক্ষা করে দেখতা পারেন। প্রাপ্ত বয়স্ক নারী/পুরুষ ৮ থেকে ১০ রতির মতো ধারণ করবেন।
(২) স্পাইনাল চুনি: এটা কৃত্রিম রত্ন। ল্যাবে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হয়ে থাকে। রবি নীচস্থ হলে বা শনি যুক্ত রবি জন্মছকে থাকলে বা শনির ঘরে রবি অবস্থান করলে এই চুনি ধারণ করতে হয়। প্রাপ্তবয়স্কদের জন্য ৬ রতির মতো ব্যবহার করলেই চলে। একটু বেশি মাত্রাতেও ব্যবহার করতে পারেন।

(৩) টোপাজ: দেখতে উজ্জ্বল হলদে। এটি বৃহস্পতির রত্ন। বৃহস্পতি যদি রাহুযুক্ত বা কেতুযুক্ত থাকে, তখন এর দরকার পড়ে। এটি দামে সস্তা হওয়া সত্ত্বেও গুণে কোনও অংশে কম নয়। অরোক্লিন করতে এর ব্যাপক ব্যবহার। কার্যকারিতায় প্রায় পোখরাজের সমকক্ষ। প্রাপ্তবয়স্করা ১০ রতির মতো ধারণ করলে ভাল হয়।

(৪) গারনেট: বিশুদ্ধ খনিজ পদার্থ। এটি রাহুর রত্ন। অশুভ রাহুর জন্য ব্যবহার হয়ে থাকে। গোমেদের পরিবর্তে ব্যবহার করা চলে। দুর্বল চন্দ্রের জন্যে যে সব রোগ হয় যেমন, বিভিন্ন জলজ রোগ, লালা ঝরা, তোতলামো, বা আর্থিক অবস্থা খারাপ থাকা, তখন গারনেট ধারণ করা যায়। ক্ষেত্র বিশেষে লাল গারনেট রবির প্রতিকার হিসেবে ব্যবহার করা যায়। প্রাপ্তবয়স্করা ৭ থেকে ১০ রতির মতো ব্যবহার করতে পারেন।

(৪) জারকন: এটি কৃত্রিম হিরে। ল্যাবে তৈরি হয়ে থাকে। নানা বর্ণের জারকন পাওয়া যায়। এগুলি দামেও সস্তা। এটি জন্মছকে শুক্র দুর্বল থাকলে ধারণ করতে হয়। শুক্র গ্রহটি বেশ স্পর্শকাতর গ্রহ। আমাদের জন্মছকে ৮০ ভাগ লোকের শুক্র নানাভাবে কুপিত বা দুর্বল থাকে। তাই প্রায় সবাই জারকন ধারণ করতে পারেন। এতে উপকার ছাড়া অপকারের কোনও সম্ভাবনা নেই। প্রাপ্তবয়স্করা ৬/৭ রতির মতো ধারণ করতে পারেন। একটু বেশি মাত্রায় ধারণ করলেও খারাপ কিছু হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gems Rahsi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE