Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সোনার গয়না কেমন করে পুজো করতে হয়

আপনার সোনা যাতে আপনার ঘরে থাকে এবং তার যেন বৃদ্ধি হয়, তার জন্য বিশেষ কিছু উপায় আছে। আসুন দেখে নেওয়া যাক, সোনার গয়না কেমন করে পুজো করতে হয়।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ০০:০০
Share: Save:

আপনার সোনা যাতে আপনার ঘরে থাকে এবং তার যেন বৃদ্ধি হয়, তার জন্য বিশেষ কিছু উপায় আছে। আসুন দেখে নেওয়া যাক, সোনার গয়না কেমন করে পুজো করতে হয়:

সোনার গয়না বাড়াতে এবং যাঁদের গয়না বন্ধকে যাওয়ার মতো বা বিক্রি করার মতো পর্যায়ে এসে গিয়েছে তাঁরাও এটা বাঁচানোর জন্য কী করবেন জানুন। একটা পিতলের থালা নেবেন। তার ওপর গয়নাগুলো রেখে অল্প গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করে নিন। তারপর গাঁদা ফুলের কয়েকটি পাপড়ি ছিটিয়ে দিন। অল্প আতপ চাল ও অল্প রোলি (দশকর্মার দোকানে পাওয়া যায়) ছিটিয়ে দিন। অল্প মৌলি অর্থাৎ রক্ষাসূত্র (দশকর্মার দোকানে পাবেন) দিয়ে দেবেন বা গয়নায় বেঁধে দেবেন। ভোগে অল্প মিষ্টি দেবেন। তারপর সেই গয়নার থালা কুবেরজির চরণে রেখে দিন।

এরপর একটি পিতলের প্রদীপ জ্বালান। প্রদীপের তলায় অল্প গম দেবেন এবং সেটা উত্তর দিকে মুখ করে ঘি দিয়ে জ্বালাবেন। আপনিও এই পুজো উত্তর দিকে মুখ করে করবেন। কুবেরজির পুজো বুধবার রাত্রে করতে হয়। সে জন্য এই আচার অবশ্যই বুধবার করুন। সমস্ত মানুষের জীবনেই নক্ষত্রের অবস্থান বিশেষ ভূমিকা পালন করে। তাই এই নক্ষত্র মেনে শুধু সোনা নয়, যদি অন্য সম্পদও কেনেন তবে তা অবশ্যই আপনার পক্ষে শুভ হবে এবং তার থেকে শুভ ফল পাবেন।

আরও পড়ুন: একটি মাত্র তাস আপনার ভাগ্যে কী লুকিয়ে আছে তা বলে দিতে পারে

ধরুন আপনি শুভ দিন এবং সোনা কেনার অমৃতযোগ অর্থাৎ রোহিনী নক্ষত্র হিসাবে যদি সোমবার গয়না কেনেন, তা হলে সেটি ভাল জায়গায় রেখে দেবেন। বুধবার পুজো করে নিয়ে সেটি মেয়ে বা স্ত্রীকে দেবেন। নিজের ব্যবহারের জন্য গয়না কিনলেও এই পদ্ধতি অবলম্বন করবেন। দেখবেন এতে আপনাদের সোনা আপনাদের কাছেই থাকবে এবং বৃদ্ধিও পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE