Advertisement
১৯ এপ্রিল ২০২৪

স্কুলশিক্ষক হতে গেল জন্মছক কেমন হতে হবে

জন্মকুণ্ডলী কেমন হলে স্কুল শিক্ষক পরীক্ষায় বসে চাকরি পাওয়া যায়, তার সম্বন্ধে নীচে আলোচনা করা হল

অসীম সরকার
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

যারা শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে চান এবং তার জন্য স্কুল শিক্ষক পরীক্ষায় বসতে চান, তাদের জন্মছকের গ্রহগত বিন্যাস কেমন হলে তারা সুযোগ পেতে পারেন সে বিষয়ে এখানে আলোচনা করা হবে। জ্যোতিষশাস্ত্র বলে, যে কোনও পেশা জন্মান্তরের কর্ম দ্বারা বিশেষ ভাবে নিয়ন্ত্রিত, তা আমরা মানি বা না মানি। তাই বিশ্ববিদ্যালয় বা মহাবিদ্যাল্যের প্রথম শ্রেণির ডিগ্রি থাকলেই বা চাকরির পরীক্ষায় পাশ করলেই শিক্ষক হওয়া যায় না। জন্মান্তরের শিক্ষকতার প্রবণতা নিয়ে জন্মালে তবেই শিক্ষক হওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তখন কাজ করে। এই একই কারণে ইঞ্জিনিয়ারিং পাস করে ফাইন আর্টসের অনেকে শিল্পী হয়, ডাক্তারি পাস করে গায়ক হয়।

জন্মকুণ্ডলী কেমন হলে স্কুল শিক্ষক পরীক্ষায় বসে চাকরি পাওয়া যায়, তার সম্বন্ধে নীচে আলোচনা করা হল—

(১) যদি দশম পতি দ্বিতীয়, ষষ্ঠ বা দশম ঘরে অবস্থান করে, অথবা দশম পতি দ্বিতীয় বা ষষ্ঠ পতির সঙ্গে যুগ্ম ভাবে অবস্থান করে যে কোনও ঘরে তবে স্কুল শিক্ষকের চাকরির পরীক্ষায় সফল হওয়ার প্রবল সুযোগ থাকে।

(২) দ্বিতীয় পতি অথবা ষষ্ঠ পতি যদি দশম ভাবে থাকে অথবা তাদের সঙ্গে যুগ্ম ভাবে অবস্থান করে, বা দ্বিতীয় পতি অথবা ষষ্ঠ পতি দশম পতি দ্বারা দৃষ্ট হয়, তা হলে স্কুল শিক্ষকের চাকরি পাওয়ার যোগ থাকে।

(৩) বুধ বা বৃহস্পতি উভয়ে শিক্ষকতার কারক গ্রহ। জন্মছকে বুধ অথবা বৃহস্পতি কোনও ভাবে দ্বিতীয়, ষষ্ঠ বা দশম ভাব বা ভাবপতির সঙ্গে কোনও সম্পর্কে আসে (যুক্ত হওয়া বা দৃষ্ট হওয়া), তা হলে শিক্ষকতার পেশায় সফল হওয়া যায়।

(৪) রবি সরকারি চাকরির কারক গ্রহ। তাই রবি যদি কোনও ভাবে দ্বিতীয়, ষষ্ঠ বা দশম ভাব বা ভাবপতির সঙ্গে যে কোনও ভাবে সম্পর্ক যুক্ত হয়, তা হলে সরকার দ্বারা পরিচালিত স্কুল শিক্ষকের চাকরির পরীক্ষায় কৃতকার্য হওয়া যায়।

(৫) দশম ভাব যদি মিথুন, ধনু, মীন, সিংহ বা কর্কট রাশি হয়, অথবা দশম পতি যদি এই রাশিগুলিতে অবস্থান করে, তবে শিক্ষা সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত হওয়া বোঝায়।

(৬) শিক্ষকতার চাকরি পাওয়ার কাল বা সময় বা শিক্ষকতায় প্রমোশন বা বেতন বৃদ্ধি পাওয়ার সময়ের দশা বা অন্তর্দশা হওয়া উচিত ষষ্ঠ বা দশম ভাব পতির বা দ্বিতীয়, ষষ্ঠ বা দশম ভাবে অবস্থিত গ্রহের দশা বা অন্তর্দশা চলাকালীন।

(৭) যারা শারীর শিক্ষায় চাকরি করতে চান, তাদের দশম ভাবে মঙ্গল থাকতে হবে অথবা দশম ভাবপতির সঙ্গে মঙ্গলকে সম্পর্ক যুক্ত হতে হবে।

(৮) স্কুল শিক্ষকের চাকরির পরীক্ষায় কৃতকার্য হতে হলে জন্ম পত্রিকায় ষষ্ঠ ও দশম ভাবে সব থেকে বেশি বিন্দুর উপস্থিতি অস্টবর্গে থাকা উচিত।

(৯) উওরের রাশিচক্রের মতো গ্রহের সন্নিবেশ নবাংশ চক্রে এবং দশমাংশ চক্রে অবস্থান করলে নিশ্চিত ভাবে বলা চলে জাতক/জাতিকা স্কুল শিক্ষকের চাকরিতে সফল হবেন।

(১০) বৃহস্পতি বা বুধ বা রবি কোনও ভাবে দশম পতি বা দশম ভাবের সঙ্গে সংযুক্ত থাকলে তিনি পেশায় শিক্ষক হবেন।

(১১) নবাংশে বৃহস্পতি, বুধ বা রবি যদি দশম পতি হয়, নিশ্চিত ভাবে বলা চলে স্কুল শিক্ষকের চাকরিতে সফল হবেন।

(১২) যদি দশমাংশে বৃহস্পতি, বুধ বা রবির প্রভাব দশম ঘরে থাকে, তা হলে স্কুল শিক্ষকের চাকরির পরীক্ষায় বসলে আশানুরূপ ফল পাবেন।

(১৩) যদি কারও লগ্নে রবি, বৃহস্পতি বা বুধের অবস্থান হয়, তবে পেশা হবে স্কুল শিক্ষকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Rashi student School
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE