Advertisement
১৯ এপ্রিল ২০২৪

জ্যোতিষ মতে গাছ-গাছালিতে গৃহ শান্তির ভূমিকা

দেখে নেওয়া যাক, বাড়ি বা গৃহের কোন দিকে কোন গাছ লাগালে মঙ্গল বা অমঙ্গল সূচিত করে

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

জ্যোতিষ শাস্ত্রে ন’টি গ্রহ, বারোটি রাশি ও সাতাশটি নক্ষত্র রয়েছে। তার মধ্যে গ্রহগুলি বিশেষ গুরুত্বপূর্ণ। এরা কখনও মঙ্গলদায়ক আবার কখনও অমঙ্গলদায়ক। এদের কু-দৃষ্টি এড়াতে প্রাচীন ঋষিরা রত্ন, কবচ ও যন্ত্রমের সঙ্গে কিছু ভেষজ গাছপালার কথাও বলে গিয়েছেন, যা আমাদের দৈনন্দিন জীবনে খুব কাজে আসে। আমাদের সব থেকে বড় উৎসব দুর্গাপুজো। সেই খানে মাটির প্রতিমা থাকলেও ন’টি গাছেরও পুজো করা হয়। গাছ শুধু গ্রহগত দিক থেকে নয়, স্বাস্থ্যের দিক থেকেও খুব উপকারী।

এ বার দেখে নেওয়া যাক, বাড়ি বা গৃহের কোন দিকে কোন গাছ লাগালে মঙ্গল বা অমঙ্গল সূচিত করে—

• বাড়ির পূর্বদিকে আনারস, জাম গাছ থাকলে আত্মীয় বন্ধু বৃদ্ধি পায়। নারকেল ও সুপারি গাছ থাকলে গৃহের মঙ্গল হয়।

• বাড়ির পুর্ব দিকে তাল, তেঁতুল, শিমুল গৃহস্থলিতে অমঙ্গলের সূচনা করে।

আরও পড়ুন: জন্ম সময় অনুযায়ী কেমন হতে পারে আপনার ভাগ্য

• বাস্তু বা গৃহের পূর্ব দিকে চাঁপা ফুলের গাছ থাকলে অর্থ ও কর্তার সৌভাগ্য বৃদ্ধি হয়। আম, কাঁঠাল, লেবু গাছ থাকলে বংশ বৃদ্ধি হয়। এই সব গাছ যদি বাড়ির ডান দিকে থাকে, তা হলে সৌভাগ্য বৃদ্ধি পায়।

• তুলসী গাছ গৃহের একটি অঙ্গ। বাড়িতে একটি তুলসী গাছ অবশ্যই রাখুন। তুলসী গাছ দিনে রাতে সব সময় অক্সিজেন প্রদান করে। এর থেকে বহু রকমের রোগ ব্যাধি সেরে যায়। অনুরূপ ভাবে গৃহের বা নিজের কোনও গ্রহ পীড়িত থাকলে বা পাপাক্রান্ত হলে, কু-দৃষ্টি, অশুভ নক্ষত্রের দোষ কাটাতে তুলসীগাছ পুজো করলে অনেক অমঙ্গলের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plants House Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE