Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ছট পূজোর মাহাত্ম্য সম্পর্কে জেনে নিন

সূর্য সাধারণত জীবন-শৈলীর কারক। সমস্ত শক্তির উৎস এই সূর্য, তাই এই পূজোতে মনুষ্য জাতি সূর্যদেবকে পূজো অর্চনার মাধ্যমে ধন্যবাদ জ্ঞাপন করে থাকে। চারদিন ধরে এই পূজো হয়ে থাকে।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৭ ০৫:০০
Share: Save:

হিন্দুধর্মের অন্যতম শ্রেষ্ঠ উৎসব ‘ছট পূজো’। ছট অর্থাৎ ছটা বা রশ্মির পূজো। এই রশ্মি হল সূর্যের রশ্মি অর্থাৎ এই পূজা হল সূর্যদেবের। সাধারণত ছট পূজোর সঙ্গে জড়িত মা গঙ্গা ও অন্নপূর্ণা। কিন্তু হিন্দুরা সূর্যদেবের উদ্দেশ্যে এই পূজো করে থাকে।
স্বাভাবিকভাবে এখনও হিন্দুরা নিজেদের উন্নতি, সম্পদ ও প্রভাব বৃদ্ধির লক্ষ্যে ‘ছট পূজো’ করে থাকে। সূর্য সাধারণত জীবন-শৈলীর কারক। সমস্ত শক্তির উৎস এই সূর্য, তাই এই পূজোতে মনুষ্য জাতি সূর্যদেবকে পূজো অর্চনার মাধ্যমে ধন্যবাদ জ্ঞাপন করে থাকে। চারদিন ধরে এই পূজো হয়ে থাকে। ছট পূজা কার্ত্তিক মাসের শুক্লা ষষ্ঠীতে অনুষ্ঠিত হয়। অক্টোবর ও নভেম্বর মাসে সাধারণত এই পূজো হয়ে থাকে। আবার কোথাও কোথাও চৈত্র মাসেও হয়।
ছট পর্ব সম্পর্কে বহু কাহিনী প্রচলিত আছে। মনে করা হয়, মহাভারতে কুন্তির দ্বারা সূর্যের আরাধনা এবং কর্ণের জন্ম থেকেই এই পর্বের সূচনা। আবার পুরাণে অন্য একটি কথা প্রচলিত আছে। প্রিয়ব্রত নামে এক রাজার দীর্ঘদিন সন্তান না হলে অনেক যজ্ঞ করে একটি মৃত পুত্র সন্তানের জন্ম হয়। হঠাৎ সেখানে আসীন দেবী উদয় হন, বলেন আমি ষষ্ঠী দেবী, আমি বিশ্বের সমস্ত শিশুর রক্ষা করি। তারপর মৃত শিশুর শরীর স্পর্শ করেন এবং শিশুটি বেঁচে ওঠে। এরপর রাজ্যে ব্রত করার নির্দেশ দেন রাজা। এই ব্রতে তিন দিনের কঠোর উপবাসের বিধান রয়েছে। যারা এই ব্রত করেন, তাদের পঞ্চমীর দিন নুন ছাড়া ভোজন গ্রহণ করতে হয়। ষষ্ঠীতে নির্জলা থেকে ব্রত করতে হয়। ষষ্ঠীতে অস্তগামী সূর্যের এবং সপ্তমীর সকালে উদিত সূর্যকে অর্ঘ্য নিবেদন করতে হয়। কোনও নদী বা পুকুরে গিয়ে এই পূজো করতে হয়। তারপর জল খেয়ে উপবাস ভঙ্গ করতে হয়।
আবার এটাও মনে করা হয়, ছট দেবী সূর্য দেবের বোন। তাকে সন্তুষ্ট করার জন্য সূর্যের আরাধনা করা হয়। প্রাচীনকালে বিহার এবং উত্তরপ্রদেশে এই পর্ব অনুষ্ঠিত হত। কিন্তু এখন এই প্রদেশের মানুষ যেখানেই থাকেন সেখানেই তারা এই ছট পূজো করে থাকেন।
এই পূজোর বিশেষত্ব হল, বাড়ির যেকোনো সদস্য এই ব্রত করতে পারে। এই সময় বাড়ি পরিষ্কার রাখতে হয়। এই পূজোর বিশেষ প্রসাদ ঠেকুয়া।
• স্ত্রীরা স্বামীর মঙ্গল কামনার জন্য ছট পূজোর গেরুয়া সিঁদুর পড়ুন।
• ছট পূজোর উপবাস করা ব্যক্তিকে পাঁচটি ফল দান করুন, সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

astrology chat puja greatness ছট পূজো
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE