Advertisement
২৩ এপ্রিল ২০২৪

কোন গ্রহের প্রভাবে বিজ্ঞান বিষয়ে ভাল পড়াশোনা হয় জেনে নিন

বিজ্ঞান নিয়ে পড়তে হলে সব থেকে ভাল থাকতে হবে শুক্র, রবি, বুধ ও মঙ্গল। অঙ্কের ক্ষেত্রে বুধ ও মঙ্গলকে ভাল থাকতে হবে বা ছকে বুধাদিত্য যোগ থাকলে খুব ভাল হয়।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ০৪:০০
Share: Save:

উচ্চমাধ্যমিকের পর কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে উচ্চ শিক্ষালাভ হবে, সেই বিষয়ে ছাত্র-ছাত্রী, বাবা-মা সকলেই খুব চিন্তিত থাকেন। আগে উচ্চমাধ্যমিকের বিষয় নির্বাচন তুলনামূলক সহজ ছিল। কারণ যারা ফার্স্ট ডিভিশন, স্টার বা অঙ্কে লেটার পেত তারা বিজ্ঞান নিয়ে পড়ার জন্য বিবেচিত হত। কিন্তু এখন অনেকেই এরকম ভাল মার্কস নিয়ে পাশ করছে তাই উচ্চমাধ্যমিকে পছন্দের বিষয় নিয়ে পড়া কঠিন হয়ে পড়েছে। এই অবস্থায় একমাত্র একজন অভিজ্ঞ জ্যোতিষীই পারেন সঠিক দিশা দেখাতে। তাই এই বিষয়ে একটু ভুল সিদ্ধান্ত হলেই ভবিষ্যতে বিরাট ক্ষতি হয়ে যেতে পারে। কোন কোন গ্রহের প্রভাব ভাল থাকলে বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করা উচিত তা সংক্ষেপে আলোচনা করা হল।
• বিজ্ঞান নিয়ে পড়তে হলে সব থেকে ভাল থাকতে হবে শুক্র, রবি, বুধ ও মঙ্গল।
• অঙ্কের ক্ষেত্রে বুধ ও মঙ্গলকে ভাল থাকতে হবে বা ছকে বুধাদিত্য যোগ থাকলে খুব ভাল হয়।
• পদার্থবিজ্ঞানের জন্য শুক্র, জীবনবিজ্ঞানের ক্ষেত্রে ভাল থাকতে হবে রবি ও মঙ্গলকে।
• উদ্ভিদবিজ্ঞানের ক্ষেত্রে রবি ও চন্দ্র।
• রসায়নের ক্ষেত্রে ভাল থাকতে হবে মঙ্গলকে। বিশেষ করে ইনঅর্গানিক কেমিস্ট্রি এবং অর্গানিক কেমিস্ট্রির ক্ষেত্রে মঙ্গলের সঙ্গে চন্দ্রকেও ভাল থাকতে হবে।
• প্রাণীবিদ্যার ক্ষেত্রে চন্দ্র ও রবির শুভ অবস্থান চাই।
• ভূগোলের জন্য ভাল থাকতে হবে মঙ্গল ও বৃহস্পতি।
• কম্পিউটার সায়েন্সের জন্য শুক্র ও বুধকে ভাল থাকতে হবে। প্রসঙ্গক্রমে বলে রাখা ভাল যদি জন্মছকে মঙ্গল দুর্বল থাকে বা বুধাদিত্য যোগ না থাকে তাহলে অঙ্ক ছাড়াই সায়েন্স নেওয়া ভাল।
এছাড়া বাণিজ্য বিভাগ নিয়ে যারা পড়তে চায় তাদের জন্মছকে খুব ভাল থাকতে হবে বুধ ও মঙ্গলকে। মঙ্গল দুর্বল থাকলে অঙ্ক ছাড়াই কমার্স নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

astrology science study effect of planets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE