Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Raksha Bandhan

কোন রাশিতে কী রঙের রাখি দেবেন, কী দেবেন উপহার, দেখে নিন

প্রতি বছর এই উত্সব এইরকম ভাবে এসে আমাদের বিবেক জাগিয়ে যাক।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অসীম সরকার 
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৮ ১৯:২৯
Share: Save:

ভাই বোনের মধ্যে যে জন্মজন্মান্তরের স্নেহ-ভালবাসার সম্পর্ক, যে নৈতিক-পারিবারিক-আত্মিক বন্ধন, তার প্রকাশ ভারতীয় সমাজ যে যে উত্সবের মধ্যে দিয়ে দেখিয়ে চলেছে, তার অন্যতম হল রাখিবন্ধন। একটা সমাজের চলমান উৎসব দেখে সেই সমাজের প্রবাহমান ধারা বা চরিত্রকে ধরতে খুব একটা অসুবিধা হয় না। রাখিবন্ধন সেই রকমের একটা আত্মিক তথা আধ্যাত্মিক গভীর বন্ধন যা ভারতীয় সভ্যতাকে মহান করেছে। প্রতি বছর এই উত্সব এইরকম ভাবে এসে আমাদের বিবেক জাগিয়ে যাক।

দিদিরা বা বোনেরা, ভাইদের বা দাদাদের জন্য যে রাখি কেনেন, তা কেনার সময় ভাই বা দাদার জন্মতারিখ বা জন্মরাশি জেনে, যার যে রঙের রাখি মঙ্গলদায়ক হয়, সেই ভাইব্রেশন বা কম্পন অনুযায়ী কিনলে তাঁদের সত্যিকারের মঙ্গল হয় এবং ভাইবোনের মধ্যে আত্মিক বন্ধন দৃঢ় হয়। কারণ জন্মরাশি অনুযায়ী প্রত্যেকের নিজস্ব রঙ রয়েছে তার দৈহিক, মানসিক ও আত্মিক উন্নতির জন্য। শুধু তাই নয়, প্রত্যেক রাশির একটা নেচার বা প্রকৃতিগত বৈশিষ্ট আছে। সেই বৈশিষ্ট ধরে কে কী রকম গিফট পচ্ছন্দ করে থাকেন, তার একটা ইঙ্গিত নীচে দেওয়া হ’ল।

রাশি মেষ (জন্মতারিখ ২১ মার্চ থেকে ১৯ এপ্রিল)- দাদা বা ভাইয়ের রাশি মেষ হলে, বোন বা দিদিরা যে রাখি কিনবেন তার রং হতে হবে লাল, কমলা বা হলুদ। আর যদি কোনও উপহার দিতে চান, তা হলে খেলার সামগ্রী উপহার দিতে পারেন। কেন না, মেষরাশির জাতকরা সাধারণ ভাবে স্পোর্টস লাভার।

রাশি বৃষ (জন্মতারিখ ২০ এপ্রিল থেকে ২০ মে)- এই রাশির জন্য রাখির রঙ হওয়া উচিত নীল বা সিলভার কালার। বোনেরা রাখি কেনার সময় ওই রঙের দিকে দৃষ্টি রেখে রাখি কিনবেন। বৃষ রাশির জাতকেরা একটু বিলাসিতায় থাকতে চান। ভাল খেতে এবং খাওয়াতেও ভালবাসেন। তাই বৃষ রাশির দাদা বা ভাইকে সবচেয়ে ভাল

খাবারদাবার উপহার দেওয়া। এ ছাড়া কাশ্মীরি কম্বল বা পারফিউম ইত্যাদি উপহার দেওয়া যেতে পারে।

রাশি মিথুন (জন্মতারিখ ২১ মে থেকে ২০ জুন)- ভাই বা দাদার রাশি মিথুন হলে তাঁর জন্য সবুজ রঙের রাখি কেনাই সমীচিন হবে। জেমিনি ভাই বা দাদা মানেই ইন্টেলেকচুয়াল, বা সব সময় কিছু না কিছু বলেই চলেছেন। তাঁকে উপহার দিতে হবে ভাল কোনও বই বা ম্যাগাজিন বা ছবির ফ্রেম।

রাশি ককর্ট (জন্মতারিখ ২১ জুন থেকে ২২ জুলাই)- ককর্ট রাশির ভাই বা দাদার রাখি হতে হবে সিল্কের সুতোয় বাঁধা মুক্তো বা মুক্তোর মত কিছুতে বাঁধানো কোনও রাখি। এই রাশির দাদা বা ভাই খুব ইমোশনা। এঁদের গিফট হওয়া উচিত হাতে তৈরি কোনও উপহার সামগ্রী বা কুটির শিল্প।

রাশি সিংহ (জন্মতারিখ ২৩ জুলাই থেকে ২২ অগস্ট)- সিংহ রাশির দাদা বা ভাই থাকলে তার জন্য লাল বা কমলা বা পিঙ্ক কালারের রাখি হাতে বেঁধে দেওয়া যেতে পারে। আর গিফট হিসেবে থাকুক চোখ ধাঁধানো কোন জুয়েলারি বা নামকরা ব্র্যান্ডের পারফিউম, আতর বা গ্রুমিং কিট।

রাশি কন্যা (জন্মতারিখ ২৩ অগস্ট থেকে ২২ সেপ্টেম্বর)- ভাই বা দাদার জন্মরাশি যদি কন্যা হয়ে থাকে, তাঁকে দিতে হবে সিল্কের সুতোতে বাঁধা সবুজ বা সাদা রঙের রাখি। আর উপহার হিসেবে দেওয়া যেতে পারে ভাল ব্র্যান্ডের ঘড়ি, এপয়েন্টমেন্ট জার্নাল, ম্যাগাজিন বা এই জাতীয় কিছু।

তুলা রাশি (জন্মতারিখ ২৩ সেপ্টেম্বর থেকে ২১ অক্টোবর) তুলা রাশির দাদা বা ভাই থাকলে তার হাতে পড়িয়ে দিতে হবে ময়ূরপঙ্খীবর্ণ বা নীল বা বেগুনী বা পারপেল কালারের বা টারকোয়েস কালারের কোনও রাখি। যেহেতু তুলারাশি খুব স্পর্শকাতর ও সৌন্দর্যপ্রিয়, তাই এঁদের উপহার দেওয়া যেতে পারে এক বাক্স সুগন্ধী সাবান, নাম করা ব্র্যান্ডের পারফিউম।

বৃশ্চিক রাশি (জন্মতারিখ ২২ অক্টোবর থেকে ২১ নভেম্বর)- দাদা বা ভাইয়ের জন্মরাশি যদি বৃশ্চিক হয়, তা হলে তাঁকে লাল রঙের কোনও কারুকার্য করা রাখি বেঁধে দিতে হবে তাঁর শুভ কামনায়। আর উপহার হিসেবে দেওয়া যেতে পারে ভাল ব্র্যান্ডের পারফিউম বা এক জোড়া ডিজাইনার জুতো বা সানগ্লাস। বৃশ্চিক রাশির জাতকেরা খুব খুঁতখুঁতে এবং ফিটফাট থাকতে ভালবাসেন।

ধনু রাশি (জন্মতারিখ ২২ নভেম্বর থেকে ২১ ডিসেম্বর)- ভাইয়ের বা দাদার জন্মরাশি ধনু হলে গাঢ় হলুদ রঙের রাখি তাঁর শুভ কামনায় হাতে বেঁধে দিতে হবে। ধনু রাশির দাদা বা ভাইয়েরা খুব স্পষ্টভাষী এবং সৎ। যে কোনও উপহার দিতে পারেন। এমনকি উপহার না দিয়ে, কোনও রেস্তরাঁয় নিয়ে গিয়ে খাওয়াদাওয়া আর আড্ডার ব্যবস্থাও করতে পারেন।

মকর রাশি (জন্মতারিখ ২২ ডিসেম্বর থেকে ১৯ জানুয়ারি)- পিঙ্ক বা নীল বা বেগুনি রঙের বা ময়ূরপকঙ্খী রঙের রাখি মকর রাশির দাদা বা ভাইয়ের হাতে বেঁধে দিতে হবে তার শুভ কামনায়। আর উপহার হিসেবে দেওয়া যেতে পারে সে রকম কোনও গিফট, যা তাঁর মান সন্মান রক্ষা করে, কারণ মকর খুব উচ্চাকাঙ্খী রাশি।

কুম্ভ রাশি (জন্মতারিখ ২০ জানুয়ারী থেকে ১৮ ফ্রেব্রুয়ারি)- জন্ম জন্মান্তরের বন্ধন রক্ষা করতে কুম্ভ রাশির দাদার বা ভাইয়ের হাতে বেঁধে দিতে হবে কোন ধূসর বর্ণের কারুকাজ করা রাখি। গিফট হিসেবে দেওয়া যেতে পারে যে কোনও টেকনিক্যাল গ্যাজেট, স্মার্ট ফোন বা ওই জাতীয় কোনও উপহার।

মীন রাশি (জন্মতারিখ ১৯ ফ্রেব্রুয়ারি থেকে ২০ মার্চ)- সাদা বা হলুদ রঙের রাখি দাদা বা ভাইয়ের জন্য কিনতে হবে যদি তার জন্মরাশি হয় মীন। আর গিফট হিসেবে তাঁরা পেতে পারেন যে কোনও দামী সামগ্রী, যা দেখতেও বেশ সুন্দর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE