Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Makar Sankranti

Makar Sankranti: মকর সংক্রান্তির মাহাত্ম্য সম্পর্কে কী বলে জ্যোতিষ এবং পুরাণ

পৃথিবীর সাপেক্ষে সূর্য প্রত্যেক রাশিতে এক মাস (৩০ দিন) অবস্থান করে। প্রত্যেক ৩০ ডিগ্রি অন্তর রাশি পরিবর্তনকালকে বিভিন্ন সংক্রান্তি হিসাবে চিহ্নিত করা হয়। জ্যোতিষ শাস্ত্র মতে রাশিচক্রে ১২টি রাশির অবস্থান।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ০৮:১২
Share: Save:

পৃথিবীর সাপেক্ষে সূর্য প্রত্যেক রাশিতে এক মাস (৩০ দিন) অবস্থান করে। প্রত্যেক ৩০ ডিগ্রি অন্তর রাশি পরিবর্তনকালকে বিভিন্ন সংক্রান্তি হিসাবে চিহ্নিত করা হয়। জ্যোতিষ শাস্ত্র মতে রাশিচক্রে ১২টি রাশির অবস্থান। প্রত্যেক রাশি ৩০ ডিগ্রি। বাংলার প্রথম মাস বৈশাখে সূর্যের অবস্থান মেষ রাশিতে, জ্যৈষ্ঠ মাসে বৃষ রাশিতে। এইরূপে ধনু রাশিতে ৩০ দিনের অবস্থানের পর মকর রাশিতে গমনকাল ‘মকর সংক্রান্তি’ নামে পরিচিত। এই তিথি ‘উত্তরায়ণ সংক্রান্তি’ নামেও পরিচিত। এই তিথি প্রাকৃতিক এবং জ্যোতিষ শাস্ত্র মতে যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই গুরুত্বপূর্ণ পৌরাণিক কারণেও।

প্রাকৃতিক কারণ হিসাবে বলা যায়, এই তিথি থেকেই একটি ঋতুর পরিবর্তন হয়। জ্যোতিষ শাস্ত্র মতে মকর এবং কুম্ভ রাশির অধিপতি গ্রহ শনিদেব। শাস্ত্রমতে, রবি এবং শনির পিতা-পুত্রের সম্পর্ক। এই হিসাবে রবির মকরে প্রবেশ পিতার পুত্রগৃহে গমন। যদিও জ্যোতিষ শাস্ত্র মতে পিতা-পুত্রের সম্পর্ক মধুর নয়।

পৌরাণিক কাহিনি অনুসারে রাজা সগরের ষাট হাজার মৃত পুত্রের প্রাণ দানের কারণে গঙ্গাদেবীর মর্তে তথা কপিল মুনির আশ্রমে আগমনের তিথি এই মকর সংক্রান্তি তিথি।

আগামী ২৯ পৌষ, ইংরাজির ১৪ জানুয়ারি, শুক্রবার পূর্ণ মকর সংক্রান্তি।

আগামী ১৪ জানুয়ারি গ্রহের অবস্থান–

বৃষ রাশিতে অবস্থান রাহু এবং চন্দ্রের। বৃশ্চিক রাশিতে অবস্থান মঙ্গল এবং কেতুর। ধনু রাশিতে অবস্থান শুক্রের। মকর রাশিতে অবস্থান রবি, শনি এবং বুধের। কুম্ভ রাশিতে অবস্থান বৃহস্পতির।

রবির মকর রাশিতে গমন ১৪ জানুয়ারি দিবা আড়াইটে (কলকাতার সময় অনুসারে)।

রবির মকর রাশিতে গমনকাল বিশেষ শুভ মুহূর্ত। মকর সংক্রান্তির পুণ্য লগ্নে গঙ্গা বা প্রবহমান নদীর জলে স্নান এবং বিভিন্ন প্রকার দানে বিশেষ শুভফল লাভ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makar Sankranti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE