Advertisement
২৪ এপ্রিল ২০২৪

পাশ্চাত্য জ্যোতিষ ও রহস্যময় ট্যারো (প্রথম পর্ব)

ট্যারো কতগুলি কার্ডের সমষ্টি বা এদের ছবি ও ছবিগুলির মনস্তাত্বিক বিবরণ।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

ট্যারো কী?

ট্যারো কতগুলি কার্ডের সমষ্টি বা এদের ছবি ও ছবিগুলির মনস্তাত্বিক বিবরণ।

ট্যারো মোট ৭৮টি কার্ডের সমষ্টি। এর মধ্যে বিশেষ ৫৬টি কার্ড থাকে যারা মাইনর আর্কানা নামে পরিচিত। আর বাকি ২২টি কার্ডকে বলা হয় মেজর আর্কানা। লাতিন ভাষায় আর্কানা শব্দটির অর্থ ‘গুপ্ত বা রহস্যময়’।

মেজর আর্কানা ট্যারো—

মেজর আর্কানা ট্যারোয় যে ২২টি কার্ড থাকে, তাদের শুরু হয় ‘দি ফুল’ নামের কার্ড থেকে, আর শেষ হয় ‘দি ওয়ার্ল্ড’ নামক কার্ডে। এই কার্ডগুলির প্রত্যেকটির কিছু অন্তর্নিহিত মনস্তাত্বিক অর্থ আছে। প্রত্যেকটি কার্ডেই বিভিন্ন ছবি আছে যেগুলি তখনকার সমাজের এক একটি চরিত্রকে বোঝায়। যে এই কার্ডটি বেছে নেবেন তাঁর অন্তর্নিহিত মনস্তত্বের প্রতিফলনই হল এই বিশেষ কার্ডটি।

এখন দেখে নেওয়া যাক মেজর আর্কানা সিরিজের ২২টি কার্ডের নাম—

১। দি ফুল, ২। দি ম্যজিশিয়ান, ৩। দি হাই প্রিস্টেস, ৪। দি এমপ্রেস, ৫। দি এমপেরর, ৬। দি হাইঅ্যারোফ্যান্ট, ৭। দি লাভার্স, ৮। দি চ্যরিয়ট, ৯। ষ্ট্রেংথ, ১০। দি হারমিট, ১১। হুইল অব ফরচুন, ১২। জাস্টিস, ১৩। দি হ্যাঙ্গড ম্যান, ১৪। ডেথ, ১৫। টেমপেরান্স, ১৬। দি ডেভিল, ১৭। দি টাওয়ার, ১৮। দি স্টার, ১৯। দি মুন, ২০। দি সান, ২১। জাজমেন্ট, ২২। দি ওয়ার্ল্ড।

(ক্রমশ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE