Advertisement
২৫ এপ্রিল ২০২৪

জ্যোতির্বিজ্ঞান মতে মানব জীবনে গ্রহের ভূমিকা

একই ভাবে জ্যোতিষবিজ্ঞান মতে জীবন প্রবাহের ক্ষেত্রে আমাদের জীবনের কোথায় সমস্যা, কোন সময়ে কিসের দ্বারা উন্নতি সম্ভব, পরিবেশ, পারিপার্শ্বিক অবস্থা, ব্যবসা, চাকুরী, স্বাস্থ্য, আর্থিক উন্নতি বা অর্থক্ষতি ইত্যাদি বিষয় নির্ণয় করাও সম্ভব।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭ ০০:০০
Share: Save:

জ্যোতির্বিজ্ঞান মতে গ্রহদের অবস্থান, দূরত্ব-গতিবিধি, চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ প্রভৃতির সঠিক হিসাব নির্ণয় করা যায়। একই ভাবে জ্যোতিষবিজ্ঞান মতে জীবন প্রবাহের ক্ষেত্রে আমাদের জীবনের কোথায় সমস্যা, কোন সময়ে কিসের দ্বারা উন্নতি সম্ভব, পরিবেশ, পারিপার্শ্বিক অবস্থা, ব্যবসা, চাকুরী, স্বাস্থ্য, আর্থিক উন্নতি বা অর্থক্ষতি ইত্যাদি বিষয় নির্ণয় করাও সম্ভব। জ্যোতিষ বিজ্ঞান অনুসারে নটা গ্রহের উপস্থিতি ধরা হয়। কিন্তু সব কটি গ্রহ না হলেও গ্রহ রূপে কল্পনা করা হয়। যেমন —

রবি গ্রহ নয় একটি নক্ষত্র। চন্দ্র গ্রহ নয় পৃথিবীর উপগ্রহ। রাহু-কেতু গ্রহ নয়, সূর্য ও চন্দ্রের ছায়া।

কিন্তু জ্যোতির্বিজ্ঞানে এদের এক একটা গ্রহ ধরে খুব সুন্দরভাবে জাতক-জাতিকাদের ভবিষ্যৎ নিরূপণ করা যায়। গ্রহের বিভিন্ন স্থানে অবস্থান বিভিন্ন ফল দেয়। তাই তাদের প্রভাব মানব জীবনে অপরিসীম।

বৃহস্পতি

বৃহস্পতিবারে উপবাস থেকে লক্ষ্মীদেবী ও তারা মায়ের পুজো করুন। হলুদ-ফুল দিয়ে পুজো এবং হলুদের টিপ পরুন। বট গাছে জল দিন। কারও কাছ থেকে দান গ্রহণ করবেন না।

রবি

সূর্যদেবের ধ্যান করুন, রবিবার উপবাস থেকে সাদা ফুল দিয়ে শিব ও মাতঙ্গীর পূজা করুন। তামার টুকরো প্রবাহিত জলে ফেলুন কিংবা বালিশের মধ্যে রাখুন। গুরুত্বপূর্ণ কাজ করার আগে মিছরি খান।

চন্দ্র

সোমবার উপবাস থেকে শিব ও কমলার পুজো করুন। বাড়িতে সাদা রঙের গরু, খরগোস প্রভৃতি পালন করুন। চন্দ্রের বস্তু সামগ্রী মন্দির, মসজিদ বা গির্জায় দান করুন।

শুক্র

শুক্রবার উপবাস থেকে ভুবনেশ্বরীর পূজা করুন। ঘি, দুধ, দই মন্দিরে দান করুন। বাড়িতে সাদা ফুলগাছ রোপন করুন।

কখনও ছেঁড়া জামাকাপড় পরবেন না। সুগন্ধী ব্যবহার করুন। নর্দমাতে হলুদ ফুল ফেলুন।

মঙ্গল

মঙ্গলবার উপবাস থেকে বজরংবলি বা বগলা দেবীর পুজো করুন। গম বা মুসুর ডাল মন্দিরে দান করুন। মাটির পাত্রে মধু ভর্তি করে ঘরে রেখে দিন।

বুধ

বুধবার উপবাস থেকে ত্রিপুরা-সুন্দরী বা মা দুর্গার পুজো করুন। নদীর জলে সবুজ জিনিস প্রবাহিত করুন। ঘরে বৌদ্ধমূর্তি বা ফটো রাখুন।

শনি

শনিবার উপবাস থেকে দক্ষিণা-কালির পুজো করুন।নীল ফুল দিয়ে। মন্দিরে কালো তিল, সরষে বা লবঙ্গ দান করুন। শনিবারে কাক, কুকুরকে খাওয়ান।

রাহু

শনিবারে উপবাস থেকে দেবী ছিন্নমস্তার পূজা করুন। রুপোর টুকরো বালিশের নিচে রেখে ঘুমান। মন্দিরের সামনে মাথা ঝুঁকিয়ে প্রণাম করবেন। রোজ শ্বেতচন্দনের টিপ পড়ুন।

কেতু

বৃহস্পতিবার উপবাস থেকে ধূমাবতীর পুজো করুন । কয়লার চারটি টুকরো ৪৮দিন নদীতে ভাসিয়ে দিন।

নয় বছরের কম বয়সের বালিকাদের ফল খাওয়ান যেটা তারা ভালবাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE