Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দশহারায় কী করণীয় ও গঙ্গা স্নানের সময়সূচি

আগামী ২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার, অর্থাত্ ১২ জুন ২০১৯ গঙ্গা দশহারা। এই দিন হিন্দুদের কাছে বিশেষ পবিত্র দিন। মনে করা হয়, এই তিথিতে গঙ্গা স্বর্গ থেকে মর্তে আগমন করেছিলেন।

পার্থপ্রতিম  আচার্য
শেষ আপডেট: ১১ জুন ২০১৯ ০০:০০
Share: Save:

আগামী ২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার, অর্থাত্ ১২ জুন ২০১৯ গঙ্গা দশহারা। এই দিন হিন্দুদের কাছে বিশেষ পবিত্র দিন। মনে করা হয়, এই তিথিতে গঙ্গা স্বর্গ থেকে মর্তে আগমন করেছিলেন। এর ফলে রুক্ষ পৃথিবী হয়ে উঠেছিল শস্য শ্যামলা। গঙ্গার প্রবাহে পৃথিবী যাতে ধ্বংস না হয়, তার জন্য মহাদেব গঙ্গাকে নিজের জটায় আবদ্ধ করে আস্তে আস্তে পৃথিবীতে প্রবাহিত করেন।

এই তিথি পূর্ব জন্মের দশটি পাপ এবং এ জন্মের দশটি পাপ হরণ করে। সনাতন ধর্ম অনুযায়ী শুভ কাজে অশুভের বিনাশ এবং পূর্ণ কর্মে অপূর্ণের বিনাশের কথা বলা হয়েছে। প্রাচীন শাস্ত্র অনুযায়ী দশহরা তিথিকে পূর্ণ তিথি বলা হয়েছে। এই তিথিতে নীচে উল্লেখিত নিয়মগুলো মেনে চললে আপনার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে যাবে। জীবনে সাফল্য পেতে বেশি সময় লাগবে না। সমস্ত পাপ থেকে মুক্তি ঘটবে।

গঙ্গা স্নানের সময়:

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে:

বাংলা তারিখ: ২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার।

ইং তারিখ: ১২/০৬/২০১৯।

সময়: দিবা ঘ ১১/৫১ মিনিট মধ্যে।

গুপ্তপ্রেm পঞ্জিকা মতে:

বাংলা তারিখ: ২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার।

ইং তারিখ: ১২/০৬/২০১৯।

সময়: দিবা ঘ ১/১১/৪১ সেকেন্ড মধ্যে।

আসুন জেনে নেওয়া যাক নিয়মগুলো:

১। এই দিন গঙ্গা স্নান করুন, আপনার সমস্ত পাপ ধুয়ে মুছে যাবে। আপনি পুন্য অর্জন করতে পারবেন। দশবিধ ফল দিয়ে দেবী গঙ্গার পূজা করুন। দেবী কর্মফল হরণ করে মুক্তি বা মহাফল প্রদান করবেন।

২। গঙ্গার প্রবাহে যাতে পৃথিবী ধ্বংস না হয়, তার জন্য দেবাদিদেব মহাদেব গঙ্গাকে জটায় ধারণ করে আস্তে আস্তে প্রবাহিত করেছিলেন। তাই এই দিন শিব পূজার বিশেষ চল রয়েছে। এই দিন শিবলিঙ্গকে গঙ্গা জল দিয়ে অভিষেক করলে ভগবান শিব খুব প্রসন্ন হন এবং ভক্তের মনবাসনা পূর্ণ করেন।

৩। এই তিথিতে দান ধ্যান করলে বিশেষ ফল পাওয়া যায়। এই দিন দান করে যে পুন্য অর্জন করা হয় তার ফল শত জন্মে প্রবাহিত হয়।

আরও পড়ুন: কর্মক্ষেত্রে গোপন শত্রুতা থেকে কী ভাবে মুক্তি পাবেন বৃষ রাশির জাতক

৪। এই তিথিতে ভগবান বিষ্ণুর পূজা করুন এবং পুজোর পর কলা, নারকেল, বেদানা, ডালিম, পনির, ডাল দান করুন এর ফলে আপনার শত জন্মের পাপ ধুয়ে মুছে যাবে।

৫। পর দ্রব্য হরণ, অবৈধ প্রণয়, পর দ্রব্য চুরি, অহঙ্কারী বা মিথ্যা কথা বলা, পরনিন্দা করা, অসঙ্গত প্রলাপ এই বাক্যগত পাপ। মনে মনে পরের জিনিস কামনা, পরের অনিষ্ট চিন্তা এবং মিথ্যার প্রতি আসক্তি এই তিনটি মানসিক পাপ। হিন্দু শাস্ত্র মতে, এই দিন গঙ্গা স্নান করে দশটি প্রদীপ, দশটি ফল, দশটি ফুল দিয়ে গঙ্গাকে পূজা করুন। আপনি এই দশটি পাপের হাত থেকে রক্ষা পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganga Dussehra Ganga Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE