Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Jagaddhatri Puja

বিশুদ্ধ সিদ্ধান্ত ও গুপ্তপ্রেস পঞ্জিকা মতে শ্রীশ্রী জগদ্ধাত্রীপূজার নির্ঘণ্ট ও সময়সূচি

জগদ্ধাত্রী হলেন দেবী দুর্গার আর এক রূপ। তবে জগদ্ধাত্রীকে দেখা হয় জগৎবাসীর ধাত্রী বা পালনকর্ত্রীরূপে। এখন দেখে নেওয়া যাক শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

দেবী জগদ্ধাত্রী হলেন সমগ্র জগতের ধাত্রী অর্থাৎ সকলের পালনকর্ত্রী। দেশের অন্য প্রান্তের তুলনায় এ রাজ্যে দেবীর পুজো সর্বাধিক প্রচলিত। জগদ্ধাত্রীর পুজো পদ্ধতি প্রধানত তন্ত্র থেকে আহৃত। জগদ্ধাত্রী হলেন সত্ত্বগুণের আধার। অপরপক্ষে দুর্গা ও কালী যথাক্রমে রজঃ ও তমোগুণের লক্ষণান্বিতা।

জগদ্ধাত্রী হলেন দেবী দুর্গার আর এক রূপ। তবে জগদ্ধাত্রীকে দেখা হয় জগৎবাসীর ধাত্রী বা পালনকর্ত্রীরূপে। এখন দেখে নেওয়া যাক শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজার নির্ঘণ্ট।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

সপ্তমী- ২৮ কার্তিক, ১৪ নভেম্বর বুধবার সপ্তমী অহোরাত্র। পূর্বাহ্ন ঘ ৯/৩৬ মিঃ মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৮/৩৭ মিঃ মধ্যে প্রথম কল্পীয় সপ্তম্যাদি কল্পে সপ্তমী বিহিত শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা প্রশস্তা।

সপ্তমী তিথিঃ- ২৭ কার্তিক, মঙ্গলবার, ইংরাজি মতে ১৪ নভেম্বর ভোর ৪টে ২২ মিনিট থেকে ২৮ কার্তিক, বুধবার, (সপ্তমী- সারা দিন রাত), পরদিন অর্থাৎ ২৯ কার্তিক, বৃহস্পতিবার, ইং- ১৫ নভেম্বর, সকাল ৭টা ৪ মিনিট পর্যন্ত।

অষ্টমী- ২৯ কার্তিক, ১৫ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৭টা ৪ মিনিট পর্যন্ত সপ্তমী তিথি, শ্রীশ্রীজগদ্ধাত্রী দেবীর অধিক পূজা।

৩০ কার্তিক, ১৬ নভেম্বর শুক্রবার অষ্টমী দিবা ঘ ৯/৪০ মিঃ পর্যন্ত। পূর্বাহ্ন ৯/৩২ মিঃ মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৮/৩৭ মিঃ মধ্যে প্রথমকল্পীয় সপ্তম্যাদিকল্পে অষ্টমী বিহিত শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা প্রশস্তা।

অষ্টমী তিথিঃ- ২৯ কার্তিক, বৃহস্পতিবার, ইং ১৫ নভেম্বর সকাল ৭টা ৪ মিনিটের পর থেকে ৩০ কার্তিক, শুক্রবার, ইং ১৬ নভেম্বর সকাল ৯টা ৪০ মিনিট পর্যন্ত।

নবমী- ১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর শনিবার, নবমী সকাল ১১টা ৫৫ মিনিট পর্যন্ত। পূর্বাহ্ন ৯/৩২ মিনিট মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ৭/১৬ মিনিট পরে ৯/৩২ মিনিট মধ্যে প্রথমকল্পীয় সপ্তম্যাদিকল্পে নবমী বিহিত শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা প্রশস্তা। দ্বিতীয়কল্পীয় ত্রিকাল বিহিত শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা।

নবমী তিথিঃ- ৩০ কার্তিক, শুক্রবার, ইং ১৬ নভেম্বর সকাল ৯টা ৪০ মিনিটের পর থেকে ১ অগ্রহায়ণ, শনিবার, ইং ১৭ নভেম্বর সকাল ১১টা ৫৫ মিনিট পর্যন্ত।

দশমী- ২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর রবিবার, দশমী দুপুর ১টা ৩৪ মিনিট পর্যন্ত। পূর্বাহ্ন ৯/৩২ মিনিট মধ্যে শ্রীশ্রীজগদ্ধাত্রী দেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন প্রশস্তা।

দশমী তিথিঃ- ১ অগ্রহায়ণ, শনিবার, ইং ১৭ নভেম্বর সকাল ১১টা ৫৫ মিনিটের পর থেকে ২ অগ্রহায়ণ, রবিবার, ইং ১৮ নভেম্বর দুপুর ১টা ৩৪ মিনিট পর্যন্ত।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে

সপ্তমী- ২৭ কার্তিক, ১৪ নভেম্বর, বুধবার, সপ্তমী শেষ রাত্রি ৫/০১ মিনিট পর্যন্ত। কালবেলানুরোধে ৮/৩৮ মিনিট মধ্যে সপ্তমী পূজা প্রশস্তা।

সপ্তমী তিথিঃ- ২৬ কার্তিক, মঙ্গলবার, ইংরাজি মতে ১৪ নভেম্বর রাত্রি ১২টা ৫৩ মিনিট থেকে ২৭ কার্তিক, বুধবার, ইংরাজি মতে ১৫ নভেম্বর ভোর ৫টা ১ মিনিট পর্যন্ত।

অষ্টমী- ২৮ কার্তিক, ১৫ নভেম্বর বৃহস্পতিবার অষ্টমী অহোরাত্র। পৃর্বাহ্নে অষ্টমী পূজা প্রশস্তা।

অতিরিক্ত অষ্টমী পূজা ২৯ কার্তিক, ১৬ নভেম্বর শুক্রবার অষ্টমী দিবা ৭/৯ মিঃ পর্যন্ত। কালবেলানুরোধে ৮/৩৯ মিনিট মধ্যে দেবীর অতিরিক্ত অষ্টমী পূজা প্রশস্তা।

অষ্টমী তিথিঃ- ২৭ কার্তিক, বুধবার, ইংরাজি মতে ১৫ নভেম্বর ভোর ৫টা ১ মিনিটের পর থেকে (২৮ কার্তিক, বৃহস্পতিবার সারা দিনরাত অষ্টমী তিথি) ২৯ কার্তিক, শুক্রবার ইং ১৬ নভেম্বর সকাল ৭টা ৮ মিনিট পর্যন্ত।

নবমী- ৩০ কার্তিক, ১৭ নভেম্বর শনিবার নবমী দিবা ৯/৫ মিনিট পর্যন্ত। কালবেলানুরোধে দিবা ৭/১৭ মিনিট গতে দেবীর নবমী বিহিত পূজা।

নবমী তিথিঃ- ২৯ কার্তিক, শুক্রবার ইং ১৬ নভেম্বর, সকাল ৭টা ৮ মিনিটের পর থেকে ৩০ কার্তিক, শনিবার, ১৭ নভেম্বর, সকাল ৯টা ৪ মিনিট পর্যন্ত।

দশমী- ১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, রবিবার দশমী দিবা ১০/৪২ মিনিট পর্যন্ত। কালবেলানুরোধে ১০/০১ মিনিট মধ্যে দেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন প্রশস্তা।

দশমী তিথিঃ- ৩০ কার্তিক, শনিবার, ১৭ নভেম্বর সকাল ৯টা ৪ মিনিটের পর থেকে ১ অগ্রহায়ণ রবিবার, ১৮ নভেম্বর সকাল ১০টা ৪১ মিনিট পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagaddhatri Puja Jagaddhatri Puja 2018 Puja Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE