Advertisement
২৬ এপ্রিল ২০২৪

শ্রীশ্রীজগন্নাথদেবের পুনর্যাত্রা (উল্টোরথ)-এর দিন ও তারিখ

প্রাচীন ভারতীয় গ্রন্থ ‘ব্রহ্মাণ্ড পুরাণ’ ও ‘পদ্ম পুরাণে’ এই রথযাত্রার উল্লেখ পাওয়া যায়। পদ্মপুরাণে বলা হয়েছে যে, আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে রথযাত্রা অনুষ্ঠান শুরু করে শুক্লা একাদশীর দিন পূর্ণযাত্রা বা উল্টোরথ অনুষ্ঠিত হওয়ার কথা।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৯ ০০:০০
Share: Save:

প্রাচীন ভারতীয় গ্রন্থ ‘ব্রহ্মাণ্ড পুরাণ’ ও ‘পদ্ম পুরাণে’ এই রথযাত্রার উল্লেখ পাওয়া যায়। পদ্মপুরাণে বলা হয়েছে যে, আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে রথযাত্রা অনুষ্ঠান শুরু করে শুক্লা একাদশীর দিন পূর্ণযাত্রা বা উল্টোরথ অনুষ্ঠিত হওয়ার কথা। পুরীর জগন্নাথদেবের রথযাত্রাও প্রতি বছর আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতেই অনুষ্ঠিত হয়ে থাকে। যদিও আষাঢ় মাসের পুষ্যা নক্ষত্রযুক্ত শুক্লা দ্বিতীয়া তিথিতেই রথযাত্রা অনুষ্ঠিত হওয়ার নিয়ম। কিন্তু প্রতি বছর তো আর পুষ্যা নক্ষত্রের সঙ্গে আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথির যোগ হয় না। তাই কেবল ওই শুক্লা দ্বিতীয়া তিথিতেই রথযাত্রা শুরু হয়ে থাকে। তবে কখনও এই তিথির সঙ্গে পুষ্যা নক্ষত্রের যোগ হলে সেটি হয় একটি বিশেষ যোগ-সম্পন্ন রথযাত্রা। পদ্ম পুরাণে উল্লেখিত রথযাত্রায় শ্রীবিষ্ণুর মূর্তিকে রথারোহণ করানোর কথা বলা হয়েছে। আর পুরীর জগন্নাথদেবের মূর্তি যে শ্রীকৃষ্ণ তথা শ্রীবিষ্ণুরই আর একটি রূপ তা সকলেই স্বীকার করেন। তবে স্কন্দ পুরাণে কিন্তু প্রায় সরাসরি ভাবে জগন্নাথদেবের রথযাত্রার কথা রয়েছে। সেখানে ‘পুরুষোত্তম ক্ষেত্র মাহাত্ম্য’ কথাটি উল্লেখ করে মহর্ষি জৈমিনি রথের আকার, সাজসজ্জা, পরিমাপ ইত্যাদির বর্ণনা দিয়েছেন। ‘পুরুষোত্তম ক্ষেত্র’ বা ‘শ্রীক্ষেত্র’ বলতে পুরীকেই বোঝায়। অতএব দেখা যাচ্ছে যে সেই পুরাণের যুগেও এই রথযাত্রার প্রচলন ছিল।

‘উৎকলখণ্ড’ এবং ‘দেউল তোলা’ নামক ওড়িশার প্রাচীন পুঁথিতে জগন্নাথদেবের রথযাত্রার ইতিহাস প্রসঙ্গে বলা হয়েছে যে, এই রথযাত্রার প্রচলন হয়েছিল সত্যযুগে। সে সময় আজকের ওড়িশার নাম ছিল মালবদেশ। সেই মালবদেশের অবন্তীনগরী রাজ্যে ইন্দ্রদ্যুম্ন নামে সূর্যবংশীয় এক পরম বিষ্ণুভক্ত রাজা ছিলেন, যিনি ভগবান বিষ্ণুর এই জগন্নাথরূপী মূর্তির রথযাত্রা শুরু করার স্বপ্নাদেশ পেয়েছিলেন। পরবর্তীকালে রাজা ইন্দ্রদ্যুম্ন পুরীর এই জগন্নাথ মন্দির নির্মাণ ও রথযাত্রার প্রচলন করেন।

এখন দেখে নেওয়া যাক ১৪২৬ সনের শ্রীশ্রীজগন্নাথদেবের পুনর্যাত্রার সময়সূচি (স্মার্ত ও উৎকল মতে):

আরও পড়ুন: জগন্নাথদেবের রথের রশি একবার ছোঁয়ার জন্য কেন আকুল হন ভক্তরা

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে:

স্মার্ত মতে:

বাংলা তারিখ: ২৬ আষাঢ় ১৪২৬, বৃহস্পতিবার।

ইং তারিখ: ১১/০৭/২০১৯।

উৎকল মতে:

বাংলা তারিখ: ২৭ আষাঢ় ১৪২৬, শুক্রবার।

ইং তারিখ: ১২/০৭/২০১৯।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:

স্মার্ত মতে:

বাংলা তারিখ: ২৫ আষাঢ় ১৪২৬, বৃহস্পতিবার।

ইং তারিখ: ১১/০৭/২০১৯।

উৎকল মতে:

বাংলা তারিখ: ২৬ আষাঢ় ১৪২৬, শুক্রবার।

ইং তারিখ: ১২/০৭/২০১৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ultorath Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE