Advertisement
১৬ এপ্রিল ২০২৪

বাড়িতে মন্দির করতে চান? বাস্তু শাস্ত্র বলছে...

মন্দির, একটি পবিত্র স্থান যেখানে আমরা ঈশ্বরের উপাসনা করি। স্বাভাবিক ভাবে, এটি অবশ্যই একটি ইতিবাচক এবং শান্তিপূর্ণ স্থানে হওয়া উচিত। মন্দির প্রাঙ্গন যখন বাস্তু শাস্ত্র অনুযায়ী স্থাপন করা হয়, তখন সেটি বাড়ি ও তার অধিবাসীদের জন্য স্বাস্থ্য, সমৃদ্ধি ও সুখ নিয়ে আসতে পারে।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share: Save:

যখন একটি বাড়ির মন্দির বা প্রার্থনার এলাকার কথা আসে, তখন সেখানে বিভিন্ন বাস্তু শাস্ত্রের নির্দেশাবলী অনুসরণ করা উচিত, যাতে বাড়ির বাসিন্দাদের জন্য সর্বাধিক ইতিবাচক প্রভাব নিশ্চিত করা যায়।

এখন জেনে নেওয়া যাক আমাদের কী করা উচিত এবং কী করা অনুচিত:

মন্দির, একটি পবিত্র স্থান যেখানে আমরা ঈশ্বরের উপাসনা করি। স্বাভাবিক ভাবে, এটি অবশ্যই একটি ইতিবাচক এবং শান্তিপূর্ণ স্থানে হওয়া উচিত। মন্দির প্রাঙ্গন যখন বাস্তু শাস্ত্র অনুযায়ী স্থাপন করা হয়, তখন সেটি বাড়ি ও তার অধিবাসীদের জন্য স্বাস্থ্য, সমৃদ্ধি ও সুখ নিয়ে আসতে পারে। যদিও পূজার জন্য একটি আলাদা ঘর থাকাই আদর্শ, কিন্তু যেখানে জায়গার অভাব আছে, সেখানে সব সময় এটি সম্ভব হয় না।

আরও পড়ুন: গ্রহশান্তির জন্য ধ্যান

মন্দির এলাকা শান্তির অঞ্চল হওয়া উচিত। আরও একটি কথা মনে রাখা উচিত, এটি এমন স্থান যেখানে একজন নিজেকে সর্বশক্তিমানের কাছে সমর্পণ করে এবং শক্তি অর্জন করে। যদি কোনও এক জনের মন্দিরের জন্য পুরো একটি ঘরকে বরাদ্দ করার জায়গা না থাকে, তা হলে বাড়ির উত্তর-পূর্ব অঞ্চলের দিকে বা পূর্ব দিকের দেওয়ালে একটি ছোট বেদী স্থাপন করতে পারেন।

তবে বাড়ির দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ-পূর্ব অঞ্চলে মন্দির স্থাপন করা এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vastu Shastra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE