Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Durga Puja 2021

Durga Puja 2021: দুর্গাপুজোর দিনগুলোতে এই টোটকা করলে বহু সমস্যার সমাধান মিলবে

মা আসছে। আমরা সকলে মেতে উঠব পুজোর আনন্দে। কিন্তু সকলেই কি সমান ভাবে আনন্দ করতে পারছেন? হয়তো অনেকেই সমস্যার মধ্যে রয়েছেন। অনেকে হয়তো রয়েছেন অনটনে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ০৮:৪৩
Share: Save:

মা আসছে। আমরা সকলে মেতে উঠব পুজোর আনন্দে। কিন্তু সকলেই কি সমান ভাবে আনন্দ করতে পারছেন? হয়তো অনেকেই সমস্যার মধ্যে রয়েছেন। অনেকে হয়তো রয়েছেন অনটনে। এই সব সমস্যার সমাধান করতে দুর্গাপুজোর দিনগুলোতে করুন এই টোটকাগুলি। কিছুটা হলেও সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবেন।

টোটকা

• দুর্গাষষ্ঠীর দিন সকালে স্নান সেরে শুদ্ধ বস্ত্র বা নতুন বস্ত্র পরিধান করে মা দুর্গার চরণে কিছুটা হলুদ, হলুদ রঙের মিষ্টি এবং হলুদ রঙের ফুল অর্পণ করুন। পুজো সমাপ্ত হওয়ার পর মায়ের চরণে অর্পণ করা হলুদের ফোঁটা কপালে লাগান। বাড়ির সকল সদস্য এই কাজ করবেন।

• অষ্টমীর দিন অবশ্যই কোনও ছোট মেয়েকে কিছু উপহার দিন এবং তাকে তার পছন্দের খাবার খাওয়ান।

• দুর্গাপুজোর পাঁচ দিনের মধ্যে যে কোনও এক দিন বাড়িতে একটি তুলসী ও কলাগাছ রোপণ করুন।

• দশমীর দিন একটা নতুন সিঁদুর কৌটো ঠাকুরের চরণে অর্পণ করুন এবং সেই সিঁদুর থেকে কিছুটা অংশ মায়ের কাছে রাখুন। বাকিটা বাড়িতে রেখে দিন। তার পর মা-দিদিরা যে সিঁদুর খেলা করেন সেগুলি এবং নিজের গায়ে লেগে থাকা সিঁদুর থেকে কিছুটা তূলে নিয়ে সিঁদুর কৌটোয় রেখে দিন এবং সারা বছর বাড়ির সকলে কপালে লাগান।

• যেখানে মা দুর্গার পুজো হয় সেখানকার সামান্য মাটি নিয়ে এসে বাড়ির উত্তর-পূর্ব কোণ অর্থাৎ ঈশান কোণে পুঁতে দিন। এর ফলে বাড়িতে থাকা অশুভ শক্তি বা বাস্তু দোষ কেটে যাবে।

• দুর্গা পুজোর সময় মায়ের কাছে যে শাড়ি পুজো দেওয়া হয় তার মধ্যে থেকে একটা শাড়ি পুরোহিতের কাছ থেকে চেয়ে নিন যথা সাধ্য মূল্য দিয়ে এবং সেই শাড়ি নিজেদের ঘরে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE