Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ram Navami

রামনবমীর দিন এই কাজগুলো করে নিজের সৌভাগ্য বৃদ্ধি করুন

রামনবমী অত্যন্ত পবিত্র একটি তিথি। এই উৎসবটি দেশের বিভিন্ন জায়গায় পালিত হয়। এই দিন পুরুষোত্তম শ্রীরামচন্দ্রের জন্মদিবস। সব উৎসবেরই একটি বিশেষ মাহাত্ম্য থাকে।

রামনবমীর এই বিশেষ তিথিতে যদি কিছু টোটকা করা হয় তা হলে অত্যন্ত উপকার পাওয়া যায়।

রামনবমীর এই বিশেষ তিথিতে যদি কিছু টোটকা করা হয় তা হলে অত্যন্ত উপকার পাওয়া যায়।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ০২:০৫
Share: Save:

রামনবমী অত্যন্ত পবিত্র একটি তিথি। এই উৎসবটি দেশের বিভিন্ন জায়গায় পালিত হয়। এই দিন পুরুষোত্তম শ্রীরামচন্দ্রের জন্মদিবস। সব উৎসবেরই একটি বিশেষ মাহাত্ম্য থাকে। সেই তিথি অনুযায়ী যদি কিছু নিয়ম আচার পালন করা যায় তা হলে জীবনে সুখ সমৃদ্ধি বৃদ্ধি পায়। ঠিক তেমনই রামনবমীর এই বিশেষ তিথিতে যদি কিছু টোটকা করা হয় তা হলে অত্যন্ত উপকার পাওয়া যায়।

টোটকা

• এই দিন রাম সীতা এবং হনুমানজী একসঙ্গে রয়েছে এমন একটি ছবি বা মূর্তি স্থাপন করুন এবং তাতে কমলা রঙের সিঁদুর ও লাল বা কমলা রঙের ওড়না অর্পণ করুন। যদি বাড়িতে সম্ভব না হয় তা হলে কোনও মন্দিরে গিয়েও এই কাজটি করতে পারেন।

• এই দিন কমলা রঙের সিঁদুর দান করতে হবে। লাল রঙের সিঁদুর নয়।

• কয়েকটি কলাইয়ের ডালের সঙ্গে অল্প দই এবং সিঁদুর মাখিয়ে নিন। তার পর সেগুলো অশ্বত্থ গাছের গোড়ায় সন্ধ্যাবেলা চুপচাপ রেখে আসুন। রাখার পর পিছন ফিরে আর দেখবেন না।

• এই দিন ৯ জন কুমারীকে নিজের বাড়িতে খাওয়ান। খাওয়ানোর সময় তাঁদের পছন্দ মতো কিছু জিনিস দান করুন।

• এই দিন একটি পিতলের থালায় মাটির ন’টি গাওয়া ঘিয়ের প্রদীপ ঘরে জ্বেলে রাখুন। যত ক্ষণ পর্যন্ত প্রদীপগুলো নিজে থেকে না নিভে যায় তত ক্ষণ জ্বলতে দিন। এর ফলে বাড়িতে ধন সম্পদ বৃদ্ধি পায়।

• এই দিন লাল কাপড়ে ১১টি কড়ি কালো সুতো দিয়ে বেঁধে আলমারিতে রেখে দিন।

• এই দিন অবশ্যই পশু পাখিদের খাবার খাওয়ান।

• ১১টি অশ্বত্থ পাতা ভাল করে গঙ্গাজলে ধুয়ে পাতার ওপর সিঁদুর দিয়ে ‘শ্রীরাম’ লিখে ভগবান শ্রীরামচন্দ্রের চরণে নিবেদন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Navami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE