Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সরস্বতী পুজোর দিন করুন এই বিশেষ টোটকাগুলো, পড়াশোনায় মনঃসংযোগ বাড়বেই

কিছু বিশেষ টোটকা রয়েছে যেগুলো সরস্বতী পুজোর দিন সরস্বতী দেবীর সামনে করলে লেখাপড়ায় বিশেষ ফল পাওয়া যায়। যাদের একেবারেই পড়াশোনায় মন নেই বা একদম লেখাপড়া করতে চায় না তাদের জন্য এই বিশেষ টোটকা।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ০০:০৫
Share: Save:

কিছু বিশেষ টোটকা রয়েছে যেগুলো সরস্বতী পুজোর দিন সরস্বতী দেবীর সামনে করলে লেখাপড়ায় বিশেষ ফল পাওয়া যায়। যাদের একেবারেই পড়াশোনায় মন নেই বা একদম লেখাপড়া করতে চায় না তাদের জন্য এই বিশেষ টোটকা। প্রত্যেক ছাত্রছাত্রী এই টোটকার মাধ্যমে লেখাপড়ায় উন্নতি করতে পারবে। তবে এ কথাও ঠিক যে বিদ্যায় উন্নতি করার জন্য মনোযোগ দিয়ে লেখাপড়া করা অত্যন্ত জরুরি।

বিদ্যায় উন্নতির জন্য টোটকাগুলো কী কী

১) প্রথমে একটি পাত্রে একটু দুধ ও কেশর মিশিয়ে রাখুন। তার পর ছোট এক টুকরো ডালিম গাছের ডাল সংগ্রহ করুন এবং সরস্বতী পুজোর সময় সরস্বতী দেবীর সামনে নিজের সন্তানদের পূর্ব দিকে মুখ করে বসান, পুজো শেষ হওয়ার পর ডালিম গাছের ডালটি দুধ ও কেশরের মিশ্রণে ডুবিয়ে আপনার সন্তানের জিভে ‘মা’ শব্দটি লিখুন এবং দেবীকে প্রণাম করে নিন।

আরও পড়ুন: সরস্বতী পুজোর দিন এই কাজগুলো ভুলেও করবেন না

২) একটি বটপাতা, ছোট এক টুকরো যজ্ঞ ডুমুরের ডাল এবং একটি নতুন আলতা নিন, নতুন আলতাটি অবশ্যই মায়ের চরণে ছুঁয়ে নিন। তার পর যজ্ঞ ডুমুরের ডালটি পেনের মতো করে নিন। এই যজ্ঞ ডুমুরের ডাল দিয়ে বটপাতার ওপর আলতা দিয়ে নিজের সন্তানের নাম লিখুন। এ ছাড়া নিজের যা কিছু মনস্কামনা রয়েছে তা লিখে পাতাটি মায়ের চরণে অর্পণ করুন এবং পুজো শেষে তা জলে ভাসিয়ে দিন।

৩) অবশ্যই সরস্বতী পুজোর দিন দেবী সরস্বতীর চরণে অর্পণ করুন এই জিনিসগুলো— পলাশ ফুল, বাসন্তী রং, সাদা কাপড়, কেশর, চন্দন। যে কোনও হলুদ ফুল এবং হলুদ রঙের প্রসাদ।

এই টোটকা কেবল ছাত্রছাত্রীরা নয়, সঙ্গীত বা যে কোনও শিল্পের সঙ্গে যুক্ত লোকজনও প্রয়োগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saraswati Opala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE