Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sneeze

পুজো করতে বসে হাঁচি হলে কী হয় এবং এর প্রতিকারই বা কী

প্রায় সব বাড়িতেই সকালে ঘুম থেকে উঠে প্রথম কাজ পুজো করা। সকালে ঘুম থেকে উঠে পুজো করার নিয়ম যে বাড়িতে রয়েছে, সেই বাড়িতে এর শুভ প্রভাব লক্ষ করা যায়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ০৮:১১
Share: Save:

প্রায় সব বাড়িতেই সকালে ঘুম থেকে উঠে প্রথম কাজ পুজো করা। সকালে ঘুম থেকে উঠে পুজো করার নিয়ম যে বাড়িতে রয়েছে, সেই বাড়িতে এর শুভ প্রভাব লক্ষ করা যায়। পুজো করার অর্থ, মনে একটা আলাদা অনুভূতি সৃষ্টি হওয়া। সেই অনুভূতি আর অন্য কোনও কাজে পাওয়া যায় না। অর্থাৎ পুজো করার সময় মনকে একেবারে শান্ত রাখতে হয় এবং পুজোয় একীভূত হতে হয়।

পুজো করার সময় আমাদের সুখ-দুঃখ-বাসনার কথা আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা হিসেবে রাখি। সেই প্রার্থনা তখনই সফল হয়, যখন আমারা আমাদের পুজোতে ঈশ্বরকে সন্তুষ্ট করতে পারি। আর এই সাফল্য তখনই আসে, যখন আমরা এক মনে ঈশ্বরের প্রার্থনা করতে পারি।

ঈশ্বরের পুজো করার সময় এমন কিছু সঙ্কেত রয়েছে, যেগুলি নানা ইঙ্গিত দেয়। যেমন পুজো করতে বসে চোখ থেকে জল পড়া, শরীর ভারী হয়ে যাওয়া, কিংবা হাঁচি হওয়া। এই সব ইঙ্গিত থেকে কী বোঝা যায়, দেখে নেব।

পুজো করতে বসে হাঁচি হলে কী হয়:

পুজো করতে বসে যদি হাঁচি হয়, তা হলে বুঝতে হবে যে পুজোর সময় মনের যে ইচ্ছা বা প্রার্থনা ঈশ্বরের কাছে রাখা হয়েছে, তার উল্টো কাজ হবে। অর্থাৎ যা ঈশ্বরের কাছে চাওয়া হয়েছে, তার বিপরীত ফল পাওয়া যাবে এবং মনের ইচ্ছা পূরণ হবে না। বাড়িতে অশুভ শক্তি থাকলে এমনটা হয়।

প্রতিকার

এমন বার বার হতে থাকলে দিনের যে কোনও সময়ে কর্পূরের সঙ্গে তিনটে লবঙ্গ দিয়ে জ্বালুন এবং সারা বাড়িতে সেই আগুন ঘোরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sneeze
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE