Advertisement
১৭ এপ্রিল ২০২৪

ভাদ্র মাসে কোন পুজোয় অমঙ্গল দূর হবে

দেখে নেওয়া যাক ভাদ্র মাসে কোন পুজোয় অমঙ্গল দূর হবে

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৮ ০০:০০
Share: Save:

বিশ্বস্রষ্টা ঈশ্বর বড়ই লীলাময়। তিনি প্রকৃতির সঙ্গে খেলা করেন প্রতিনিয়ত। যুগে যুগে নানা রূপে অবতীর্ণ হয়ে দুষ্টকে দমন করেন আর সৃষ্টিকে রক্ষা করেন।

অবশ্য ‘বারো মাসে তেরো পার্বণ’-এর বাংলায় বৈশাখ মাস থেকে চৈত্র মাস পর্যন্ত এই বারোটা মাসে আরাধ্য দেবদেবী-সহ নির্দিষ্ট কিছু বিশেষ পুজোর আয়োজন করলে মানসিক এবং পারিবারিক শান্তি যেমন মিলবে তেমনই সব রকম অমঙ্গল দূর হবে বলা যায়।

এখন দেখে নেওয়া যাক ভাদ্র মাসে কোন পুজোয় অমঙ্গল দূর হবেঃ—

ভাদ্র মাসে কৃষ্ণপক্ষের অষ্ঠমী তিথিতে শ্রীশ্রীকৃষ্ণের আবির্ভাব। এই মাসে সর্বশ্রেষ্ঠ পুজো হল জন্মাষ্টমী ব্রত পালন। বর্তমান বছরে ব্রতের দিন ১৬ ভাদ্র, রবিবার, ১৪২৫, ইং- ২ সেপ্টেম্বর, ২০১৮। ব্রতের আগের দিন নিরামিষ খেয়ে অর্থাৎ সংযম করে সারা দিন উপোস করে নিষ্ঠাভরে শ্রীকৃষ্ণের পুজো করলে সকল অমঙ্গল দূর হয়। মানসিক শান্তি লাভ হয়।

প্রণাম মন্ত্রঃ-

‘ওঁ নমোঃ ব্রহ্মণ্যদেবায়/ গোব্রাহ্মণহিতায় চ।

জগদ্ধিতায় কৃষ্ণায়/ গোবিন্দায় নমো নমঃ’।।

এই মাসের শেষের দিকে কারিগরি বিদ্যার দেবতা কল-কারখানার দেবতা শ্রীশ্রী বিশ্বকর্মার পুজো করলে ব্যবসা-বাণিজ্যের প্রভূত উন্নতি ঘটে। বর্তমান বছরের পুজোঃ- ৩১ ভাদ্র, সোমবার, ১৪২৫। ইং ১৭ সেপ্টেম্বর ২০১৮। এ ছাড়া অনেক অঞ্চলে শ্রীশ্রী মনসাদেবী বা অষ্ঠনাগ পুজো হয়।

প্রণাম মন্ত্রঃ-

‘ওঁ আস্তিকস্য মুনের্মাতা/ ভগিনী বাসুকেস্তথা।

জরৎকারুমুনেঃ পত্নী/ মনসাদেবী নমোহস্ততে’।।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE