Advertisement
১৯ এপ্রিল ২০২৪
lagna

লগ্ন অনুযায়ী কোন সঙ্গীত শোনা উচিত (দ্বিতীয় পর্ব)

দেখে নেওয়া যাক আপনার জন্মলগ্ন যদি কর্কট, সিংহ ও কন্যা হয়ে থাকে তবে আপনার কোন রাগ সঙ্গীত শোনা সঠিক হবে

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

জন্মলগ্ন অনুসারে বিদ্যাস্থানে শুভফল লাভ করতে হলে কোন কোন রাগ শুনলে কিংবা কোন রাগের সঙ্গীত শুনলে শুভফল লাভ হবে, সেই দিকটি দেখে নেওয়া উচিত। জ্যোতিষশাস্ত্রে লগ্ন থেকে চতুর্থ ঘর ও পঞ্চম ঘর এই দুই ক্ষেত্রকে বিদ্যাস্থানের বিষয়ে প্রধানত নির্দেশ করা হয়েছে।

এখন দেখে নেওয়া যাক আপনার জন্মলগ্ন যদি কর্কট, সিংহ ও কন্যা হয়ে থাকে তবে আপনার কোন রাগ সঙ্গীত শোনা সঠিক হবে—

কর্কট লগ্ন- এই লগ্নের চতুর্থাধিপতি গ্রহ অর্থাৎ মেধার শক্তি বৃদ্ধিকারক গ্রহ শুক্র, ক্ষেত্র হল তুলা এবং বিদ্যালাভের গ্রহ হল মঙ্গল, ক্ষেত্র বৃশ্চিক। এই লগ্নের ছাত্রছাত্রীরা মেধার উন্নতির জন্য রাগ ফারজ শোনা উচিত এবং বিদ্যায় বা পরীক্ষায় শুভ ফল লাভের জন্য রাগ পঞ্চমা ও রাগ সুরতি শ্রবণ করা উচিত।

সিংহ লগ্ন- এই লগ্নের চতুর্থাধিপতি গ্রহ বা মেধার অধিপতি গ্রহ মঙ্গল, ক্ষেত্র বৃশ্চিক ও পঞ্চমাধিপতি গ্রহ বৃহস্পতি, ক্ষেত্র ধনু রাশি। এদের মেধার উন্নতির জন্য রাগ পঞ্চম ও সুরতি শ্রবণ করা উচিত। অপর পক্ষে মেধার সুপ্রকাশের প্রয়োজনে রাগ আতানা ও রাগ সারঙ্গ শ্রবণ করা উচিত।

কন্যা লগ্ন- এই লগ্নের চতুর্থাধিপতি অর্থাৎ মেধার ক্ষেত্রাধিপতি গ্রহ হল বৃহস্পতি, ক্ষেত্র হল ধনু রাশি এবং মেধার প্রকাশের ক্ষেত্র হল মকর রাশি। মকর রাশির অধিপতি গ্রহ শনি। মেধার উন্নতির জন্য রাগ সারঙ্গ ও আতানা শ্রবণ করা উচিত। অপরপক্ষে পরীক্ষার খাতায় ভাল ফল করতে হলে রাগ যদুকুল খাম্বাজ শোনা উচিত বা উক্ত রাগাশ্রিত সঙ্গীত শ্রবণ করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Song Music Lagna Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE