Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jupiter

বৃহস্পতির অবস্থান দেখে বুঝে নিন সন্তান কোন পথে লেখাপড়া করবে (শেষ অংশ)

যাদের তুলা রাশিতে বৃহস্পতি থাকে, তাদের নিয়ে সবচেয়ে বড় সমস্যা হল, তারা কিছুতেই কোনও কিছু একা শিখবে না।

অসীম সরকার
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
Share: Save:

তুলা রাশিতে বৃহস্পতি: যাদের তুলা রাশিতে বৃহস্পতি থাকে, তাদের নিয়ে সবচেয়ে বড় সমস্যা হল, তারা কিছুতেই কোনও কিছু একা শিখবে না। এদের কিছু শেখাতে হলে সঙ্গে কমপক্ষে আরও একজনকে এনে পাশে বসিয়ে তার সঙ্গে শেখাতে হবে। তাই যিনি শেখাবেন তাকে বিশেষ কৌশলী হতে হবে।

বৃশ্চিক রাশিতে বৃহস্পতি: এই রাশিতে বৃহস্পতির অবস্থানে শিক্ষার্থীর মধ্যে এক ধরনের দুষ্ট বুদ্ধির প্রবণতা কাজ করে। ফলে আর সকলের মধ্যে তাকে কোনও কিছু শেখাতে গেলে সে এমন আচরণ করতে শুরু করবে, যার ফলে সে তো কিছু শিখবেই না, উল্টে অন্যদেরও কিছু শেখা হল না। যদি কেউ এদের প্রকৃতি ধরে বা এদের প্যাশন নিয়ে শেখায়, অর্থাৎ এরা যেটা শিখতে চায়, তা হলে কিছুটা সফল হওয়া যেতে পারে। কখনও কখনও এরা গবেষণামূলক বিষয়ে ব্যুৎপত্তি দেখিয়ে থাকে।

ধনু রাশিতে বৃহস্পতি: এদের ভিতর একটা প্রবণতা কাজ করে যে, এরা সবজান্তা। যদিও এরা সেটা মুখে বলে না। কিন্তু হাবেভাবে সেটা প্রকাশ পায়। ফলে এদের মধ্যে অসংবেদনশীল আচরণ প্রকাশ পায়। এরা সব সময় বড় বড় পরিকল্পনার কথা বলে কিন্তু এদের উচিত যা এরা বলে তার গভীরে যাওয়া। এদের পরিচালনার জন্য গাইডেন্স বিশেষ ভাবে দরকার। এরা যদি নৈতিকতা বা ধর্ম সংক্রান্ত বিষয়ে পড়াশোনা করে বা ওই বিষয়ে চর্চা করে, তা হলে এদের মধ্যে মানবিক মূল্যবোধ জেগে উঠবে। ফলে এর দ্বারা তার যেমন উপকার হবে একই সঙ্গে অপরেও উপকৃত হবে।

মকর রাশিতে বৃহস্পতি: এই রাশিতে বৃহস্পতি থাকার জন্য শিক্ষার্থীরা দায়িত্ববোধের পরিচয় দিয়ে থাকে। শ্রেণিকক্ষে এরা মনিটর হয়ে থাকে। জন্ম থেকেই এরা প্রতিযোগিতামূলক পরিবেশ সম্বন্ধে সচেতন। এরা প্রতিযোগীতার মধ্য দিয়ে জয়ী হবে কিন্তু অতি বাস্তব সম্বন্ধে এদের একটা ভয় বোধ সব সময় কাজ করে চলে।

কুম্ভ রাশিতে বৃহস্পতি: যদিও জ্যোতিষে কুম্ভকে ‘মানবিক’ রাশি হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে কিন্তু এই রাশির যে সকল শিক্ষার্থীর জন্মছকে বৃহস্পতি অবস্থান করে, তাদের কারও মধ্যে মানবিক মূল্যবোধের সামান্যতম আভাসটুকুও পাওয়া যায় না। এদের মধ্যে সব সময় অতি উচ্চ প্রযুক্তির গ্যাজেট ব্যবহারের প্রবণতা লক্ষ্য করা যায়। এরা সব সময় নতুন কিছু আবিষ্কার করতে চায়, নতুন কিছু ভাবতে চায়। তাই পড়ানোর সময় এদের অবশ্যই আলাদা করে দেখতে হবে।

মীন রাশিতে বৃহস্পতি: যে সকল ছাত্রছাত্রীর এই রাশিতে বৃহস্পতি অবস্থান করছে, তারা ক্লাসরুমের আবহাওয়াতে মোটেই মানানসই নয়, কারণ এরা ভিতরে ভিতরে খুব স্পর্শকাতর। ফলে ভয় পেলে এরা নিজেকে গুটিয়ে ফেলে। ফলস্বরূপ এরা অনেক কিছুই মিস করে শেখার ব্যাপারে। এদের শেখাতে গেলে অনেক রকম ডেমনশট্রেশান প্রয়োজন। এদের কল্পনাপ্রবণ মনটাকে কাজে লাগাতে গেলে অনেক রকম সুবিধা দেওয়া দরকার ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jupiter Education Rsahi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE