Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

সরকার গড়তে ওমরের কৌশল পিডিপি-সমর্থন

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর ২৯ ডিসেম্বর ২০১৪ ০২:১১

কাশ্মীরে সরকার গড়া নিয়ে নতুন চমক।

রাজনৈতিক প্রতিপক্ষ পিডিপিকে বিজেপির হাত ধরতে দেখে মোক্ষম চাল দিল ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স। কাশ্মীরে সরকার গড়তে তারা পিডিপিকে সমর্থন দিতে রাজি আছে বলে ন্যাশনাল কনফারেন্সের কোর গ্রুপ সিদ্ধান্ত নিয়েছে। বিহারে লালুপ্রসাদ, নীতীশ কুমাররা হাত মেলানোর পরে জম্মু-কাশ্মীরেও নতুন কিছু অপেক্ষা করে আছে কি না, তা সময়ই বলবে। তবে ন্যাশনাল কনফারেন্স আজ দাবি করেছে, আঞ্চলিক দলগুলির ঐক্যের স্বার্থেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

লন্ডনে থাকার জন্য ন্যাশলাল কনফারেন্সের কোর গ্রুপের বৈঠকে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা উপস্থিত ছিলেন না। বৈঠকের পরে দলের নেতা আলি মহম্মদ সাগর জানিয়েছেন, তাঁদের দলের ১৫ জন বিধায়ক পিডিপিকে সরকার গড়তে সমর্থন দিতে রাজি আছেন। বিনিময়ে মন্ত্রিসভার পদ বা অন্য কিছুই চাই না, দাবি ন্যাশনাল কনফারেন্সের। সাগরের যুক্তি, বিজেপির সঙ্গে অভিন্ন দেওয়ানি বিধি, ৩৭০ অনুচ্ছেদের মতো কিছু বিষয়ে মতভেদ থাকার জন্যই তাঁরা একসঙ্গে মিলে সরকার গড়ার কথা ভাবতে পারছেন না। আর এই সব বিষয় নিয়ে মতভেদের মধ্যেই পিডিপির পাশে দাঁড়াতে চান বলেই জানিয়েছেন সাগর। ন্যাশনাল কনফারেন্সের এক জন শীর্ষস্থানীয় নেতার মন্তব্য,“পিডিপি যাতে কোনও ভাবেই বলতে না পারে তাদের পাশে কেউ ছিল না বলেই বিজেপিকে সঙ্গে নিয়ে চলতে হয়েছে। সে জন্যই পিডিপিকে সরকার গড়তে সমর্থন দিতে আমরা তৈরি।”

Advertisement

কাশ্মীরে সরকার গড়তে পিডিপি ও বিজেপির ভিতরে আলোচনা এগিয়ে চলেছে। এই পরিস্থিতিতে বেশ কিছু রাজনৈতিক বিষয় পিডিপির কাছে আজও গলার কাঁটা হয়ে রয়েছে। তবুও নরেন্দ্র মোদীর হাত ধরার বিষয়কে গুরুত্ব দিয়েই দেখছে পিডিপি। কেননা, তারা মনে করছে বিভিন্ন বিষয়ে রাজনৈতিক মতভেদ থাকলেও বিজেপির সঙ্গে চলতে পারলে এখন কেন্দ্রের তরফে বিরাট সহযোগিতা পাওয়া যেতে পারে। এই সময়েই প্রতিপক্ষের তরফে এসেছে এমন রাজনৈতিক চাল। ওমরদের ঠেলে দেওয়া বল নিয়ে মেহবুবা মুফতিরা কী জবাব দেন, এখন সেটাই দেখার।

জম্মু ও কাশ্মীরে দ্বিতীয় বৃহত্তম দল হয়েও মুখ্যমন্ত্রীর দাবি এখনও ছাড়তে রাজি নয় বিজেপি। তবে পিডিপিও মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে রাজি নয়। বিজেপির প্রতি পাল্টা চাপ সৃষ্টি করছে তারা। কংগ্রেসও ইতিমধ্যেই পিডিপিকে সমর্থন দেওয়ার প্রস্তাব দিয়ে রেখেছে। পিডিপিও সব দিক বিবেচনা করতে আজ থেকেই দলের বিধায়কদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে।

আরও পড়ুন

Advertisement